সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / চামড়াপণ্য ও জুতা রপ্তানির ক্ষতি ৩০৭ কোটি টাকা

চামড়াপণ্য ও জুতা রপ্তানির ক্ষতি ৩০৭ কোটি টাকা

 

শেরপুর নিউজ ডেস্ক: কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও উদ্ভুত পরিস্থিতিতে প্রায় ২ কোটি ৬০ লাখ ডলার বা ৩০৭ কোটি টাকার চামড়াপণ্য ও জুতা রপ্তানির ক্ষতি হয়েছে। চামড়া পণ্য ও জুতা উৎপাদন এবং রপ্তানিকারক সমিতি (এলএফএমইএবি) থেকে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটুকে পাঠানো এক চিঠিতে এ তথ্য দিয়েছে। এলএফএমইএবির চিঠিতে ৬০ লাখ ডলারের চামড়াপণ্য, ১ কোটি ২০ লাখ ডলারের চামড়ার জুতা এবং ৮০ লাখ ডলারের চামড়াবিহীন জুতা বা নন-লেদার ফুটওয়‍্যার রপ্তানির ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সংগঠনের পক্ষ থেকে পণ্য আমদানি ও রপ্তানি সচল রাখতে ২৪ ঘণ্টা বন্দর ও ব্যাংক খোলা রাখার পাশাপাশি প্রধান রপ্তানি গন্তব্য, বিশেষ করে চীন, জাপান, যুক্তরাষ্ট্র ও পশ্চিম ইউরোপের জাহাজের প্রাপ্যতা নিশ্চিত, রপ্তানি আয় প্রত্যাবাসনে বর্তমানে ১২০ দিনের সঙ্গে অতিরিক্ত ১২০ দিন সুযোগ দিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা এবং ১৬-৩১ জুলাই পর্যন্ত আমদানি পণ্য খালাসে বন্দর ভাড়া ছাড় দেওয়ার দাবির কথা উল্লেখ করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলন গত ১৫ জুলাই থেকে সহিংস আকার ধারণ করে। পরে সংঘাত আরো বাড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৯ জুলাই রাত থেকে কারফিউ জারি করে সরকার। সে সময় ইন্টারনেট না থাকায় চার দিন বন্দরের কার্যক্রম বন্ধ ছিল। গত ২৩ জুলাই থেকে পর্যায়ক্রমে শিল্পকারখানা চালু হয়।

Check Also

১৪ দিনে এলো ১৪ হাজার কোটি টাকা রেমিট্যান্স

শেরপুর নিউজ ডেস্ক: রেমিট্যান্স প্রবাহে আগস্টের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে সেপ্টেম্বরেও। এমনকি গত মাসের চেয়েও এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =

Contact Us