সর্বশেষ সংবাদ
Home / ইতিহাস ও ঐতিহ্য / শোকাবহ ১৫ আগস্ট আজ

শোকাবহ ১৫ আগস্ট আজ

শেরপুর নিউজ ডেস্ক : শোকাবহ ১৫ আগস্ট আজ। স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী। এবার ভিন্ন প্রেক্ষাপটে এসেছে ১৫ আগস্টের দিনটি। টানা ১৫ বছর পর এবারই দিনটি রাষ্ট্রীয়ভাবে ও জাতীয় শোক দিবস হিসেবে পালন হচ্ছে না।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগ করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর পর গত মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় শোক দিবসের সরকারি ছুটি বাতিল করে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট দেশি-বিদেশি ষড়যন্ত্রে সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। সেদিন ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর সড়কের নিজ বাসভবনে বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর পরিবার-পরিজনকেও নৃশংস হত্যাকাণ্ডের শিকার হতে হয়। বঙ্গবন্ধুর সঙ্গে সেদিন শাহাদাতবরণ করেন তাঁর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব, তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল ও ১০ বছরের শিশু শেখ রাসেল এবং নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। তবে প্রবাসে থাকায় জীবন রক্ষা পায় বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানার।

পঁচাত্তরের বিয়োগান্ত হত্যাকাণ্ডের দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু হত্যার বিচারের পদক্ষেপ নেয়। নানা ঘটনাপ্রবাহ শেষে ২০১০ সালের ২৭ জানুয়ারি বঙ্গবন্ধুর পাঁচ হত্যাকারীর ফাঁসির রায় কার্যকরের মধ্য দিয়ে এই বিচার প্রক্রিয়া শেষ হয়। পরে বিদেশে পলাতক আরও এক হত্যাকারীকে দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর করা হয়। তবে এখনও বিদেশে পলাতক রয়েছে আরও পাঁচ হত্যাকারী।

এদিকে, সরকার পতনের পর থেকে কার্যত জনবিচ্ছিন্ন আওয়ামী লীগের আজ আনুষ্ঠানিক কোনো কর্মসূচি নেই। যদিও দলের পক্ষ থেকে গত ৩১ জুলাই প্রতি বছরের মতো এবারও শোকের মাস পালনের অংশ হিসেবে ১৫ আগস্টের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। গত ৫ আগস্ট পদত্যাগের পর থেকে ভারতে অবস্থান করছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া আওয়ামী লীগের শীর্ষ নেতারাসহ সর্বস্তরের নেতাকর্মী ও ক্ষমতাচ্যুত সরকারের মন্ত্রী-এমপিদের প্রায় সবাই আত্মগোপনে, সাবেক মন্ত্রীসহ দু’জন গ্রেপ্তার এবং তৃণমূল কর্মী-সমর্থকরা দিশেহারা হয়ে পড়ায় পরিবর্তিত পরিস্থিতিতে দলটির পক্ষ থেকে ঘোষিত কর্মসূচি পালন করা সম্ভব হচ্ছে না।

Check Also

আজ শুভ জন্মাষ্টমী

শেরপুর নিউজ ডেস্ক: দ্বাপর যুগের সন্ধিক্ষণে আবির্ভূত হিন্দুধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ জন্মতিথি। হিন্দুদের অন্যতম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 12 =

Contact Us