Home / ইতিহাস ও ঐতিহ্য / কবিতার বরপুত্র শামসুর রাহমানের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

কবিতার বরপুত্র শামসুর রাহমানের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

শেরপুর নিউজ ডেস্ক : স্বাধীনতা তুমি/রবিঠাকুরের অজর কবিতা, অবিনাশী গান।/স্বাধীনতা তুমি/কাজী নজরুল ঝাঁকড়া চুলের বাবরি দোলানো/মহান পুরুষ, সৃষ্টিসুখের উল্লাসে কাঁপা-/স্বাধীনতা তুমি/শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা/স্বাধীনতা তুমি/পতাকা-শোভিত শ্লোগান-মুখর ঝাঁঝালো মিছিল। (স্বাধীনতা তুমি/শামসুর রাহমান)

শামসুর রাহমানের কবিতায় বাঙালিজাতির স্বাধীনতা প্রাপ্তির চেতনার দীপ্তস্বর উচ্চারিত। তিনি লেখেন যুদ্ধের ধ্বংসলীলায় আক্রান্ত ও বেদনামথিত কবিতা ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’। যা আজো মানুষের মুখে মুখে উচ্চারিত হয়। যা আজও সকল বয়সের মানুষকে উজ্জীবিত করে। তার সৃষ্টিশীলতার বিশালতার জন্য বাংলা কবিতায় তাকে স্বাধীনতার কবি বলা হয়।

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি প্রয়াত হন।

সৃষ্টি ও মননের দ্যুতিময় উপস্থাপনা তাকে দেয় সমকালীন বাংলা কবিতার প্রধান কবির মর্যাদা। কবি হিসেবে দুই বাংলায় সমান জনপ্রিয় ছিলেন তিনি।

বাংলা ভাষায়, বাংলা কবিতায় কবি শামসুর রাহমান উজ্জ্বল উপস্থিতির মাধ্যমে অবদান রেখে গেছেন। তিনি শুধু নগর জীবনের রূপকারই নন, বিভিন্ন সংগ্রাম, আন্দোলন, গণমানুষের প্রতিবাদী উচ্চারণ এবং জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতিধ্বনি ওঠেছে তার কবিতায়। স্বাধীনতা যুদ্ধের সময় তিনি মজলুম আদিব (বিপন্ন লেখক) ছদ্মনামে কলকাতার বিখ্যাত দেশ ও অন্যান্য পত্রিকায় কবিতা লিখতেন।

Check Also

আজ শুভ জন্মাষ্টমী

শেরপুর নিউজ ডেস্ক: দ্বাপর যুগের সন্ধিক্ষণে আবির্ভূত হিন্দুধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ জন্মতিথি। হিন্দুদের অন্যতম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =

Contact Us