সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / মাঙ্কিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি অবস্থা ঘোষণা

মাঙ্কিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি অবস্থা ঘোষণা

শেরপুর নিউজ ডেস্ক :বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমপক্সের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে জরুরি অবস্থা ঘোষণা করেছে।
গত ১৪ আগস্ট, বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমপক্সের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে জরুরি অবস্থা ঘোষণা করেছে। কারণ আফ্রিকার বিভিন্ন অংশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এ রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ জানিয়ে বলেছে, দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে এটি বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে পড়তে পারে।

এপির সূত্রে জানা যাচ্ছে, অত্যন্ত সংক্রামক এ রোগে চলতি বছর আফ্রিকায় ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫২৪ জন। এর প্রায় ৯৬ শতাংশ ঘটেছে শুধু একটি দেশেই। গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে এটির প্রাথমিক প্রাদুর্ভাবে অন্তত ৪৫০ জন মারা গেছেন।

এ রোগ আগে মাঙ্কিপক্স নামে পরিচিত ছিল। সে সময় এটি মধ্য ও পূর্ব আফ্রিকার বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। বর্তমানে এটির নতুন ধরনটি যেভাবে দ্রুত ছড়াচ্ছে, সে বিষয়ে এবং এর উচ্চ মৃত্যুহার নিয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরস আধানম গেব্রেয়াসুস এ প্রসঙ্গে বলেন, আফ্রিকা ও এর বাইরের দেশগুলোতে এমপক্স আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা ‘খুব উদ্বেগজনক’। তিনি বলেন, ‘এ রোগের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ও মানুষের জীবন বাঁচাতে একটি সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণ করা অপরিহার্য।’

এমপক্সের নতুন ধরন

এমপক্সের দুটি প্রধান ধরন—ক্লেড ১ ও ক্লেড ২। ২০২২ সালে এমপক্স নিয়ে ‘জরুরি স্বাস্থ্য অবস্থা’ ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ক্লেড ২ ধরনের তুলনামূলক মৃদু সংক্রমণে জারি করা হয়েছিল এ জরুরি অবস্থা। তবে এখন আরও বেশি প্রাণঘাতী ক্লেড ১–এর সংক্রমণ দেখা যাচ্ছে। ইতিপূর্বে এ ধরনে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যুর হার ছিল ১০ শতাংশ পর্যন্ত। এখন তা বাড়ছে।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 7 =

Contact Us