সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / গাজা যুদ্ধবিরতি চুক্তি ‘অনিশ্চিত’ রেখেই মধ্যপ্রাচ্য ছাড়লেন ব্লিঙ্কেন

গাজা যুদ্ধবিরতি চুক্তি ‘অনিশ্চিত’ রেখেই মধ্যপ্রাচ্য ছাড়লেন ব্লিঙ্কেন

শেরপুর নিউজ ডেস্ক:
মধ্যপ্রাচ্য থেকে ফিরে এসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গাজার যুদ্ধবিরতি চুক্তি নিয়ে অনিশ্চয়তা রেখে গেছেন। মঙ্গলবার (২০ আগস্ট) দোহা থেকে ওয়াশিংটনে ফিরে এসে তার সফর শেষ করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এই তথ্য জানিয়েছে।

দেশে ফেরার আগে দোহায় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে ব্লিঙ্কেন বলেন, চুক্তি দ্রুত সম্পন্ন করা জরুরি। ইসরায়েল যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সম্মত হয়েছে, এখন হামাসকে সেটি গ্রহণ করতে হবে।

গাজায় যুদ্ধবিরতি চুক্তি সম্পন্ন করতে যুক্তরাষ্ট্র আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে রোববার ইসরায়েল সফর করেন ব্লিঙ্কেন। এরপর তিনি মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক করেন, যদিও হামাস সরাসরি আলোচনায় অংশ নেয়নি।

ব্লিঙ্কেন জানিয়েছেন, গাজার যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করা এখন সময়ের দাবি। চুক্তি কার্যকর হলে ইসরায়েল-হামাসের মধ্যে ১০ মাসের বেশি সময় ধরে চলা সংঘাতের অবসান হবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আলোচনা চলমান রাখার আশাবাদ প্রকাশ করা হয়েছে।

এদিকে, সর্বশেষ প্রস্তাবে ইসরায়েলের দাবির প্রতিফলনই বেশি ঘটেছে বলে মন্তব্য করেছে হামাস। মঙ্গলবার তারা এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করতে তারা অনিচ্ছুক বলে মার্কিন প্রেসিডেন্ট যে মন্তব্য করেছেন, তা ‘বিভ্রান্তিকর’।

যুদ্ধবিরতির আলোচনায় হামাসের অন্যতম দাবি হলো গাজা থেকে ইসরায়েলি সেনাদের পুরোপুরি প্রত্যাহার, যা ইসরায়েল অগ্রাহ্য করছে। ফলে যুদ্ধবিরতির সম্ভাবনা এখনও অস্পষ্ট।

৭ অক্টোবর থেকে গাজার ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ৪০ হাজার ৭৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ৯২ হাজার ৫৩৭ জন আহত হয়েছেন। নিহতদের অধিকাংশই নারী ও শিশু বলে গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =

Contact Us