সর্বশেষ সংবাদ
Home / পরিবেশ প্রকৃতি / বন্যায় ভাসছে ৮ জেলা, ৪০ লাখ মানুষ পানিবন্দী

বন্যায় ভাসছে ৮ জেলা, ৪০ লাখ মানুষ পানিবন্দী

 

শেরপুর নিউজ ডেস্ক:

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে দেশে বন্যার আরও বিস্তৃতি ঘটেছে। বুধবার (২১ আগস্ট) পর্যন্ত দেশের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বের আট জেলায় বন্যা অবস্থা দেখা দিয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন প্রায় ৪০ লাখ মানুষ। আশঙ্কা করা হচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় আরও নতুন নতুন এলাকায় বন্যা বিস্তৃত হতে পারে। তবে এই সময়ের পর বন্যার পানি কমতে শুরু করবে বলেও আশা করা হচ্ছে।

চলতি বছর বর্ষার শুরু থেকেই ভারী বর্ষণ ও উজানের ঢলে বন্যার কবলে পড়ে সিলেটসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলা। পরে বর্ষাজুড়েই দফায় দফায় উত্তর-পূর্বাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বন্যা দেখা দেয়। এতে সীমাহীন দুর্ভোগের শিকার হোন লাখ লাখ মানুষ। বর্ষা শেষে প্রকৃতিতে এখন শরৎকাল চললেও আবারও বন্যার সম্মুখীন অনেক এলাকা।

ভারী বর্ষণ ও উজানের ঢলে দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি গত কয়েকদিন ধরেই বাড়ছিল। নদ-নদীর পানি বেড়ে সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা ও খাগড়াছড়ি জেলা বন্যায় আক্রান্ত হয়েছে বলে বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, তাদের ১১৬টি পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে বুধবার বেশিরভাগ পয়েন্টেই পানি বাড়ছে। বুধবার ৫০ পয়েন্টে পানি কমার প্রবণতার বিপরীতে বাড়ছিল ৬২ পয়েন্টে। তবে অপরিবর্তিত ছিল চার পয়েন্টে। এরমধ্যে ৭টি নদীর পানি ৯টি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে বইছে বলেও সতর্কীকরণ কেন্দ্র জানায়।

আবহাওয়া অধিদপ্তরের বুধবারের পূর্বাভাসে বলা হয়, দেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আজ ও আগামীকাল শুক্রবার মাঝারি ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। আগামী ৫ দিন পর বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

দুর্যোগ মন্ত্রণালয় জানায়, ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় চলমান বন্যা আরও বিস্তৃত হতে পারে। যদিও আগামী ২৪ ঘণ্টার পর ভারী বৃষ্টি কমে আসতে পারে বলে ধারণা করছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বুধবার সংবাদকে বলেন, এই পরিস্থিতি দ্রুতই উন্নতি ঘটবে। ‘চলমান বন্যা পরিস্থিতি আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত একই থাকবে। তবে এরপর বৃষ্টিপাত কমলে পরিস্থিতি উন্নতির দিকে যাবে।’

বন্যার সর্বশেষ পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, ‘ভারতের চেরাপুঞ্জি (মেঘালয়) ও আগারতলায় (ত্রিপুরা) প্রায় ৫০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের সিমান্তবর্তী অন্যান্য এলাকাগুলোতেও ভারী বৃষ্টিপাত ঘটছে। ফলে উজানের পানির ঢল বেড়েছে। একই সময়ে দেশের অভ্যন্তরেও ভারী বৃষ্টি হচ্ছে। এতে বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।’

এদিকে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে বুধবার বিকেলে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা জানিয়েছেন, বন্যা মোকাবিলায় সরকারের পক্ষ থেকে সব ব্যবস্থা নিতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্ত ত্রাণ মজুদ আছে বলেও জানান তিনি।

 

Check Also

অক্টোবর-নভেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

শেরপুর নিউজ ডেস্ক: আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। তবে চলতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 10 =

Contact Us