সর্বশেষ সংবাদ
Home / পরিবেশ প্রকৃতি / বাংলাদেশে ভয়াবহ বন্যা : ভারতের ডম্বুর-ফারাক্কা বাঁধে কী ঘটছে?

বাংলাদেশে ভয়াবহ বন্যা : ভারতের ডম্বুর-ফারাক্কা বাঁধে কী ঘটছে?

 

শেরপুর নিউজ ডেস্ক:

গত তিন দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা হচ্ছে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায়। ত্রিপুরা রাজ্যের এক মন্ত্রী সংবাদমাধ্যম বিবিসি বাংলাকে জানিয়েছেন অগাস্ট মাসে যা বৃষ্টিপাত হয়েছে, তা স্বাভাবিকের থেকে ১৫১% বেশি। এখন পর্যন্ত অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে এবং দুজন নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন সাত জন। বৃহস্পতিবার (২২ আগস্ট) সন্ধ্যায় রাজ্য সরকার জানিয়েছে প্রায় ১৭ লাখ মানুষ সেখানে জলবন্দি হয়ে পড়েছেন। গত চারদিন ধরে প্রায় অবিরাম বৃষ্টিপাত হচ্ছে সেখানে।

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী রতন লাল নাথ জানিয়েছেন, গোমতী জলবিদ্যুৎ কেন্দ্রের অধীন ডম্বুর জলাধার অবস্থিত গোমতী জেলায় আগস্ট মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ১৯৬.৫ মিলিমিটার। অথচ সেখানে বৃষ্টি হয়েছে ৬৫৬.৬ মিলিমিটার, যা ২৩৪% বেশি।

রাজধানী আগরতলাসহ বিস্তীর্ণ এলাকা এখনো জলের তলায়। হাওড়া, খোয়াই, মুহুরী ও ঢলাইসহ রাজ্যের প্রায় সব নদীই বিপৎসীমার ওপর দিয়ে বইছে। ভারতের আবহাওয়া বিজ্ঞান দপ্তর রাজ্যের তিনটি জেলায় লাল সতর্কতা ও বাকিগুলিতে কমলা সতর্কতা জারি করেছে।

এই বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে জেলার মধ্যে রয়েছে গোমতী। গোমতী জেলাতেই গোমতী জলবিদ্যুৎ কেন্দ্রের ডম্বুর স্লুইস গেট খুলে দেয়ার ফলে বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক বন্যা হয়েছে বলে বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে।

দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ বিবিসি বাংলাকে বলেছেন, যে প্রচারটা করা হচ্ছে ডম্বুর গেট খুলে দেয়া নিয়ে, সেটা অপপ্রচার ছাড়া কিছু না। তিনি বলেন, গোমতী জলবিদ্যুৎ কেন্দ্রের কোনো গেট খুলে দেয়া হয়নি। এই বিদ্যুৎ কেন্দ্রের জলাধারটির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৯৪ মিটার। জলস্তর এর বেশি উঠলেই নিজের থেকেই জল গেট দিয়ে বেরিয়ে যাবে। জলস্তর আবার নিচে নেমে গেলে নিজের থেকেই গেট বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, জলস্তর সর্বোচ্চ ধারণ ক্ষমতার বেশি হয়ে যেতেই জলাধারের দুটি গেট দিয়ে জল বেরোচ্ছে। এর মধ্যে একটি গেট দিয়ে ৫০% হারে জল বেরোচ্ছে। সংশ্লিষ্ট এলাকার মানুষকে আগে থেকেই মাইকিং করে সতর্ক থাকার অনুরোধও জানানো হয়েছিল বলে জানান রতন লাল নাথ।

তিনি আরো বলেন, গত তিন দশকে এরকম বন্যা হয়নি ত্রিপুরায়। ১৯৯৩ সালের ২১শে অগাস্ট ত্রিপুরার সাব্রুমে একদিনে ২৪৭ মিলিমিটার বৃষ্টির রেকর্ড ছিল। আর এ বছর ২০শে অগাস্ট একদিনে বৃষ্টি হয়েছে ৩৭৫.৮ মিলিমিটার। ঠিক ৩১ বছর পরে একদিনে এত বেশি বৃষ্টি হয়েছে। পুরো মাসের হিসাব যদি দেখি, অগাস্ট মাসের ২১ দিনে স্বাভাবিক বৃষ্টি হওয়ার কথা ছিল ২১৪ মিলিমিটার। সেখানে বৃষ্টিপাত হয়েছে ৫৩৮. ৭ মিলিমিটার, অর্থাৎ ১৫১% বেশি। স্বাভাবিকভাবেই এত বেশি বৃষ্টিপাত হওয়ায় এত বড় বন্যা দেখা গেছে তিন দশকেরও বেশি সময় পরে।

তিস্তা-ফারাক্কা

সিকিম থেকে নেমে আসা তিস্তা নদীতেও জলস্তর বিপজ্জনক বলে বাংলাদেশের নানা সংবাদমাধ্যমে জানানো হচ্ছে। তবে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় নদী বিশেষজ্ঞ এবং ওই অঞ্চলে পরিবেশ সংরক্ষণের সাথে যুক্ত রাজ বসু বলছেন যে সিকিমে দুদিন আগে একটি বড়সড় ভূমিধসের ঘটনা হয়েছে, তবে নদী অববাহিকায় ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে না।

তিনি বলেন, কোনো দিন বৃষ্টি হচ্ছে, আবার কোনো দিন রোদ উঠছে। ফলে ভূমিধসের সম্ভাবনা বেড়েছে। কিন্তু এখনো কোনো বিপদ সঙ্কেত দেখানো হয়নি নদী অববাহিকা অথবা গজলডোবা ব্যারাজে।

রাজ্য সরকারের সেচ দপ্তরের সূত্রে বলা হয়েছে, গজলডোবা এবং কালীঝোড়া– তিস্তার ওপরে এই দুটি বাঁধে জলস্তর স্বাভাবিক রয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় গজলডোবা দিয়ে ১০৪৫.৯২ কিউমেক জল ছাড়া হয়েছে এবং কালীঝোড়া বাঁধ থেকে একই সময়ে ১০২৭ কিউমেক জল ছাড়া হয়েছে বলে ব্যারেজ কর্তৃপক্ষের সূত্রগুলো জানিয়েছে। তবে তিস্তার সমস্যাটা অনেক দীর্ঘমেয়াদী বলে জানান রাজ বসু।

তিনি বলেন, গত বছর অক্টোবর মাসে গ্লেশিয়াল লেক আউটবার্স্ট ফ্লাডের ফলে যে বিপুল পরিমাণ পাথর, মাটি, ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-গাড়ি বা অন্যান্য স্থাপনা তিস্তা দিয়ে নেমে এসেছে, সেগুলো নদীবক্ষেই জমে আছে। এর ফলে নদীবক্ষের গভীরতা কমে গেছে। কিছুটা বেশি বৃষ্টি হলেই নদীর পাড় ছাপিয়ে যাচ্ছে। কিন্তু ঠিক এই মুহূর্তে সেই অবস্থাটা নেই। এই সমস্যার সমাধান একদিনে হবে না, দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে হবে। সেরকম কোনো উদ্যোগ না কেন্দ্রীয় সরকারের দেখছি, না দুটি রাজ্য সরকার–সিকিম আর পশ্চিমবঙ্গের তরফে দেখা যাচ্ছে।

অন্যদিকে বুধবার থেকে ফারাক্কা ব্যারেজে নদীর জলস্তর কিছুটা বৃদ্ধি পাওয়ায় সেখানে কয়েকটি গেট খুলে দেয়া হয়েছে বলে ব্যারেজের সূত্রগুলো জানিয়েছে। কিন্তু ঠিক কতটা জলস্তর বেড়েছে বা কটি গেট খুলে দেয়া হয়েছে, সে ব্যাপারের ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

Check Also

অক্টোবর-নভেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

শেরপুর নিউজ ডেস্ক: আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। তবে চলতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 5 =

Contact Us