সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / পাঁচ শীর্ষ ব্যবসায়ীর অবৈধ সম্পদের খোঁজে এনবিআর

পাঁচ শীর্ষ ব্যবসায়ীর অবৈধ সম্পদের খোঁজে এনবিআর

 

শেরপুর নিউজ ডেস্ক:

দেশের বৃহৎ ব্যবসায়িক গোষ্ঠী হিসেবে পরিচিত বড় বড় গ্রুপ অব কোম্পানির কর্ণধারদের কর ফাঁকির অনুসন্ধানে এবার তৎপর হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম বড় শিল্পগ্রুপ বসুন্ধরা, সামিট, নাসা, ওরিয়ন ও বেক্সিমকোর মালিকানা পরিবারের সদস্যদের লেনদেনের তথ্য চেয়ে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার কর ফাঁকির অভিযোগে অনুসন্ধান কার্যক্রমের স্বার্থে এ চিঠি দেয়া হয়েছে বলে জানানো হয়। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআরের পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন উপায়ে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনকারী সন্দেহভাজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর ফাঁকির বিশেষ অনুসন্ধান কার্যক্রম শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি)। সিআইসি বর্তমান সময়ে প্রকাশিত বিভিন্ন সংবাদ পর্যালোচনা এবং সুনির্দিষ্ট গোপন তথ্যের ভিত্তিতে সম্ভাব্য কর ফাঁকিবাজদের তালিকা সম্পন্ন করেছে। পর্যায়ক্রমে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আয়কর আইন, ২০২৩ ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর অধীনে কার্যক্রম পরিচালনার মাধ্যমে ফাঁকি দেয়া কর উদ্ধারের পাশাপাশি শাস্তিমূলক কার্যক্রম নেয়া হবে।

এরই ধারাবাহিকতায় বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান, নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান ওবায়দুল করিম এবং এদের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের আয়কর ফাঁকির তথ্য অনুসন্ধানে বা উদ্ঘাটনে এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) ইতোমধ্যে কাজ শুরু করেছে বলেও চিঠিতে জানানো হয়।

চিঠির তথ্য অনুযায়ী, সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, সঞ্চয় অধিদপ্তরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে পত্র পাঠানো হয়েছে। সিআইসি কর্তৃক পরিচালিত এ বিশেষ অনুসন্ধান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

দেশের বিভিন্ন বড় বড় গ্রুপের কর্ণধাররা দীর্ঘদিন ধরেই নানান উপায়ে কর ফাঁকি দিয়ে আসছেন বলে বিভিন্ন সময় অভিযোগ উঠেছে। রাজনৈতিক ছত্রছায়ায় তারা প্রভাব খাটিয়ে অনৈতিকভাবে সুবিধা ভোগ করেছেন, এমন অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। তবে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ ও দেশ ছাড়ার পর পরিস্থিতি বদলে যেতে শুরু করে। ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার সব ধরনের দুর্নীতির বিরুদ্ধে কঠোর বার্তা দেয়। এর অংশ হিসেবে এসব প্রভাবশালী ব্যক্তি ও তাদের প্রতিষ্ঠানের কর ফাঁকি, অবৈধ সম্পদ খুঁজে পেতে বিশেষ অনুসন্ধান শুরু করেছে সিআইসি।

এনবিআরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, বিভিন্ন পন্থায় বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনকারী সন্দেহভাজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর ফাঁকির বিশেষ অনুসন্ধান কার্যক্রম শুরু করেছে সিআইসি। সংস্থাটি বর্তমান সময়ে প্রকাশিত বিভিন্ন সংবাদ পর্যালোচনা এবং সুনির্দিষ্ট গোপন তথ্যের ভিত্তিতে সম্ভাব্য কর ফাঁকিবাজদের তালিকা সম্পন্ন করেছে। তিনি আরো জানান, পর্যায়ক্রমে অভিযুক্ত এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আয়কর আইন, ২০২৩ ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর অধীনে কার্যক্রম পরিচালনার মাধ্যমে ফাঁকিকৃত কর উদ্ধারের পাশাপাশি শাস্তিমূলক কার্যক্রম ব্যবস্থা নেয়া হবে। এরই ধারাবাহিকতায় বেক্সিমকো, নাসা, সামিট, বসুন্ধরা ও ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান এবং তাদের সঙ্গে সংশ্লিষ্টদের আয়কর ফাঁকির তথ্য অনুসন্ধানে বা উদ্ঘাটনে এনবিআরের সিআইসি এরই মধ্যে কাজ শুরু করেছে। সিআইসির বিশেষ অনুসন্ধান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সালমান এফ রহমান : বেক্সিমকোর ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা ছিলেন। গত ১৫ বছরে আওয়ামী লীগের শাসনামলে তার বিরুদ্ধে আর্থিক খাতে নজিরবিহীন দুর্নীতি, লুটপাট, জালিয়াতি ও টাকা পাচারের অভিযোগ রয়েছে। বর্তমানে সালমান এফ রহমান গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। আন্দোলনের পেক্ষাপটে আওয়ামী লীগ সরকারের পতনের পর প্রভাবশালী এ ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়। আন্দোলনের সময় হকার শাহজাহানকে হত্যার অভিযোগে নিউ মার্কেট থানার হত্যা মামলায় তাকে রিমান্ডেও নেয় পুলিশ। সে সময় পুলিশের তরফ থেকে বলা হয়, ১২টি দেশের মুদ্রা নিয়ে দেশ ছেড়ে পালানোর চেষ্টায় ছিলেন সালমান।

জানা গেছে, ব্যাংকিং খাতের নানা অনিয়ম, দুর্নীতি আর লুটপাটের সঙ্গে জড়িয়ে আছে বেক্সিমকো গ্রুপ এবং সালমান এফ রহমান। রাজনৈতিক প্রভাব খাটিয়ে ঋণের নামে বিভিন্ন ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। সালমান এফ রহমানের বেক্সিমকো গ্রুপ একাই ফোকলা করে দিয়েছে জনতা ব্যাংককে। গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে হাতিয়ে নেয়া হয় ২৫ হাজার কোটি টাকা। মানা হয়নি একক ঋণগ্রহীতার সীমাও। বিপুল অর্থ করায়ত্তে আনতে এক মাসেই ৮টি নতুন কোম্পানি খোলা হয়। বাধা না দিয়ে উল্টো অনিয়মে সহায়তা করেন সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদার। জনতা ব্যাংক মোট ঋণ বিতরণ করেছে ৯৮ হাজার কোটি টাকা। যার মধ্যে বেক্সিমকো গ্রুপ একাই নিয়েছে ২৫ হাজার কোটি টাকা। যা ব্যাংকটির বিতরণ করা ঋণের এক চতুর্থাংশের বেশি (২৫ দশমিক ৫১%)। লঙ্ঘন হয়েছে একক ঋণগ্রহীতার সীমাও। এসব ঋণের বড় অংশই এখন খেলাপি হওয়ার পথে। ফলে জনতা ব্যাংক ঝুঁকিতে পড়েছে।

জানা যায়, ২০১৫ সালে বেক্সিমকো গ্রুপের ঋণ ছিল ২ হাজার কোটি টাকার কিছু বেশি। ২০২০ সালে তা বেড়ে দাঁড়ায় সাড়ে ৬ হাজার কোটিতে। পরের সাড়ে ৩ বছরে ঋণ বেড়েছে প্রায় ১৯ হাজার কোটি টাকা। ঋণ নিতে এক বছরে নতুন কোম্পানি খুলেছে ৯টি। এক মাসেই খোলা হয় ৮টি। প্রভাব খাটিয়ে এসব নতুন কোম্পানির নামে ঋণ নিয়েছেন সালমান এফ রহমান।

তথ্য বলছে, মেয়াদোত্তীর্ণ হলেও খেলাপি করা হয়নি বেক্সিমকোর ঋণ। পুনঃতফসিল করা হয়েছে দফায় দফায়। এরপরও বেক্সিমকোর ঋণের অনাপত্তি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নজরুল ইসলাম মজুমদার : নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের বিরুদ্ধেও আর্থিক খাতে লুটপাট ও অনৈতিক সুবিধা নেয়ার অভিযোগ রয়েছে। জানা গেছে তিনি দেশে নেই।

তথ্য অনুযায়ী, গত দেড় দশকে সালমান এফ রহমানের পাশাপাশি ব্যাংকিং খাতে ব্যাপক প্রভাবশালী ছিলেন নজরুল ইসলাম মজুমদার। তিনি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান ও নাসা গ্রুপের কর্ণধার। আওয়ামী লীগ সরকারের প্রায় পুরো মেয়াদেই তিনি বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বিএবির চেয়ারম্যান ছিলেন। সেই সুযোগে ব্যাংক ব্যবস্থাকে নিজের মতো ব্যবহার করেছেন। তার বিরুদ্ধে বন্ড সুবিধার অপব্যবহার ও আমদানি-রপ্তানির আড়ালে অর্থ পাচারের অভিযোগ দীর্ঘদিনের। ক্ষমতার দাপটে বিভিন্ন ব্যাংক থেকে সীমার অতিরিক্ত শত শত কোটি টাকা ঋণ নিয়েছেন তিনি। সরকারি-বেসরকারি অন্তত ১৩টি ব্যাংকে নাসা গ্রুপ ও এর অঙ্গ প্রতিষ্ঠানের ঋণ আছে। এর মধ্যে আটটি ব্যাংক থেকে সীমার অতিরিক্ত ঋণ নেয়া হয়েছে। সেখান থেকে শত শত কোটি টাকা নগদে উত্তোলন করেছেন। যুক্তরাজ্যসহ কয়েকটি দেশে কমপক্ষে ২১০ কোটি টাকা পাচারের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। বেশির ভাগ ক্ষেত্রেই এসব কাজে নিজের মালিকানাধীন এক্সিম ব্যাংককে ব্যবহার করেছেন।

আজিজ খান : সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান বাংলাদেশের জ¦ালানি খাতে ‘কুইক রেন্টাল’ নামে পরিচিত বহুল বিতর্কিত ভাড়াভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের সবচেয়ে বড় সুবিধাভোগী শিল্পগোষ্ঠীর কর্ণধার। সিঙ্গাপুরে ৫০ শীর্ষ ধনীর একজন তিনি। তার বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগও রয়েছে। দুদিন আগে সিঙ্গাপুর থেকে ব্লæমবার্গকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি।

জানা গেছে, সিঙ্গাপুরে বাড়ছে আজিজ খানের সম্পদ, দেশে উল্টোরথে সামিট। কুইক রেন্টাল ক্যাপাসিটির নামে যেভাবে পাচার হয় হাজার কোটি টাকা। সূত্র জানায়, রেন্টাল-কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলো তিন বছরের মেয়াদে হলেও দফায় দফায় সময় বাড়িয়ে একাধিকবার সেগুলো সরকারের কাছে বিক্রি করা হয়েছে। সংশ্লিষ্টরা বলেন, এসব কেন্দ্রের মোট বিনিয়োগের ২৫ থেকে ৩০ শতাংশ বিনিয়োগকারী দেয়। বাকিটা ব্যাংক ঋণের মাধ্যমে মেটানো হয়। পিডিবি তথা সরকার সুদসহ সেই ঋণ (চুক্তি অনুযায়ী) তিন বছরে শোধ করে দেয়। পাশাপাশি ইকুইটি ইনভেস্টমেন্টের ওপর দেয়া হয় মুনাফা (রিটার্ন অব ইকুইটি)। সরকার বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ ব্যয় শোধ করে দিলেও বিদ্যুৎকেন্দ্রটা ওই কোম্পানিরই রয়ে যায়। পরে মেয়াদ বাড়ানো হলেও একই বিদ্যুৎকেন্দ্রের বিপরীতে আবার নির্মাণ ব্যয় পরিশোধ করা হয়। এভাবে রেন্টাল ও কুইক রেন্টালের মাধ্যমে লুটপাট করা হয়েছে।

আহমেদ আকবর সোবহান : আহমেদ আকবর সোবহানের বসুন্ধরা গ্রুপের বিরুদ্ধে জমি দখল, নানা খাতে অনিয়মের মাধ্যমে সুবিধা নেয়া ও অর্থ পাচারের সুবিধা নেয়ার অভিযোগ আছে। তার নানা দুর্নীতি, সরকারি খাসজমি ও ভাওয়াল এস্টেটের জমি দখলসহ বিভিন্ন অনিয়মের তথ্য পেয়েছেন দুদক কর্মকর্তারা। তথ্য অনুযায়ী, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ওরফে শাহ আলমের বিরুদ্ধে এক লাখ কোটি টাকারও বেশি আত্মসাতের পৃথক দুটি অভিযোগ রয়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)।

দুদকসহ বিভিন্ন সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন তফসিলি ব্যাংক থেকে পর্যাপ্ত জামানত না রেখে বিঘাপ্রতি ২০-২৫ লাখ টাকায় কেনা জমি; কাঠাপ্রতি ৩ কোটি টাকা দাম দেখিয়ে ৪২ হাজার কোটি টাকারও বেশি ঋণ নিয়েছেন তিনি। অভিযোগ রয়েছে, এসব ঋণের বেশির ভাগ অর্থ পাচার করা হয়েছে দুবাই, সিঙ্গাপুর, সাইপ্রাস, লন্ডন, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে। বসুন্ধরা গ্রুপের সিঙ্গাপুর অফিস দেখাশোনা করছেন শাহ আলমের বড় ছেলে সাদাত সোবহান তানভীর। বিভিন্ন ব্যাংক থেকে একের পর এক প্রকল্প দেখিয়ে হাজার হাজার কোটি টাকা ঋণ নিলেও সেসব ঋণ পরিশোধ করা হচ্ছে না।

ওবায়দুল করিম : ওবায়দুল করিমের ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে প্রতারণা ও জালিয়াতির অভিযোগ রয়েছে। শেখ হাসিনা সরকারের আমলে বড় বড় প্রকল্পে কাজ করে ওরিয়ন গ্রুপ। ঋণ জালিয়াতি, প্রতারণা, অর্থ আত্মসাৎ, পাচার, অবৈধ উপায়ে সম্পদ অর্জনসহ নানা অপরাধের অভিযোগ রয়েছে ওবায়দুল করিম ও তার পরিবাবের সদস্যদের নামে। তাদের কাঁধে ঝুলছে এক ডজনেরও বেশি মামলা। বেশ কয়েকটি মামলায় তাদের কারাদণ্ড হয়েছে। এর মধ্যে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি ওবায়দুল করিম। এছাড়া ২০২১ সালের আগস্টে বাংলাদেশ ব্যাংকের তৈরি করা শীর্ষ ঋণখেলাপিদের তালিকায় উঠে আসে ওবায়দুল করিমের নাম। সেই সময় তালিকায় নাম অন্তর্ভুক্তির বিরুদ্ধে হাইকোর্টে মামলা ঠুকেই বাঁচার চেষ্টা করেন তিনি।

এদিকে বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে ওবায়দুল করিমের মালিকানাধীন ওরিয়ন গ্রুপের ২২টি প্রতিষ্ঠানের নামে শুধু জনতা ব্যাংকেই ঋণ রয়েছে ২ হাজার ৮৫৪ কোটি টাকা। বিভিন্ন ব্যাংকে মোট ঋণের পরিমাণ ১৫ হাজার ১৪৫ কোটি ২২ লাখ ৫৪ হাজার ৬০৬ টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ অন্তত হাজার কোটি টাকা।

Check Also

১৪ দিনে এলো ১৪ হাজার কোটি টাকা রেমিট্যান্স

শেরপুর নিউজ ডেস্ক: রেমিট্যান্স প্রবাহে আগস্টের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে সেপ্টেম্বরেও। এমনকি গত মাসের চেয়েও এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 14 =

Contact Us