সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / বন্যা মোকাবিলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন প্রধান উপদেষ্টা

বন্যা মোকাবিলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন প্রধান উপদেষ্টা

 

শেরপুর নিউজ ডেস্ক:

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস বন্যা পরিস্থিতিকে সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে বিবেচনা করছেন। তিনি বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনসহ সকল দেশবাসীকে একযোগে এই দুর্যোগ মোকাবেলায় অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।

শনিবার বিকেলে প্রধান উপদেষ্টা তার সরকারি বাসভবন যমুনায় বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠকে মিলিত হন। এ সময় দেশ-বিদেশের ৪৪টি এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে প্রধান উপদেষ্টা বন্যা মোকাবেলায় সরকার এবং এনজিওগুলোর মধ্যে সমন্বয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম সাংবাদিকদের জানান, মুহাম্মদ ইউনূস বলেছেন, “বন্যা মোকাবেলায় সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার রয়েছে এবং এই দায়িত্ব পালনে সবাইকে এগিয়ে আসতে হবে।”

তিনি আরও বলেন, “বন্যা পরবর্তী সময়ে খাদ্য ও স্বাস্থ্যঝুঁকিসহ সার্বিক পরিস্থিতি মোকাবেলায় একযোগে কাজ করার প্রয়োজনীয়তা রয়েছে। তরুণরা আমাদের জন্য একটি মহৎ সুযোগ তৈরি করেছে এবং আমাদের এই সুযোগের সর্বোত্তম ব্যবহার করতে হবে।”

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্যমতে, চলমান বন্যা পরিস্থিতি ১১টি জেলায় সীমাবদ্ধ রয়েছে। তবে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, এবং মৃতের সংখ্যা বেড়ে ১৮ হয়েছে। উজানের ঢল ও ভারি বর্ষণে কয়েকদিন ধরে ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, লক্ষ্মীপুর এবং কক্সবাজারের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

প্রধান উপদেষ্টা বন্যাপরবর্তী সময়ের জন্য বিশেষ পরিকল্পনা নেওয়ারও আহ্বান জানান। তিনি বলেন, “কেবল বন্যা মোকাবেলায় গুরুত্ব দিলেই হবে না, কীভাবে দেশকে বন্যামুক্ত রাখা যায়, সেদিকেও মনোযোগী হতে হবে।”

বৈঠকে অংশগ্রহণকারী গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী জানান, প্রধান উপদেষ্টা এনজিওগুলোর ভূমিকার প্রতি গুরুত্বারোপ করেছেন। এনজিওগুলো মানুষের কাছে সহজে পৌঁছাতে পারে এবং তাদের শক্তিকে কাজে লাগিয়ে বন্যা মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, “সরকারি ও বেসরকারি উদ্যোগের মধ্যে সমন্বয় আনার প্রয়োজন রয়েছে। কোথাও বেশি সাহায্য যাচ্ছে, আবার কেউ পাচ্ছে না। এভাবে বিচ্ছিন্নভাবে না করে সবাই মিলে কাজ করতে হবে।”

রাশেদা কে চৌধুরী আরও জানান, বন্যাকবলিত এলাকায় কী ধরনের ক্ষতি হয়েছে এবং কী করণীয়, তা নির্ধারণের জন্য একটি সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণের প্রয়োজন রয়েছে। এনজিও প্রতিনিধিরা আশ্বস্ত করেছেন যে, সহায়তা কর্মসূচি পরিচালনা করার সময় পরিবেশের ওপর যাতে কোনো ক্ষতিকর প্রভাব না পড়ে, সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়া হবে।

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =

Contact Us