সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / হিজবুল্লাহর সঙ্গে পাল্টাপাল্টি হামলা, ইসরায়েলে জরুরি অবস্থা ঘোষণা

হিজবুল্লাহর সঙ্গে পাল্টাপাল্টি হামলা, ইসরায়েলে জরুরি অবস্থা ঘোষণা

 

শেরপুর নিউজ ডেস্ক:

গত মাসে হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করে ইসরায়েল। এর প্রতিশোধ হিসেবে রোববার (২৫ আগস্ট) ইসরায়েলের বিরুদ্ধে কয়েকশ রকেট এবং ড্রোন হামলা চালিয়েছে গোষ্ঠীটি। হিজবুল্লাহর এই হামলার প্রতিক্রিয়া কীভাবে দেখাবে ইসরায়েল এ নিয়ে দেশটির মন্ত্রিসভায় বৈঠক হচ্ছে। খবর রয়টার্সের।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, হিজবুল্লাহ হামলার প্রস্তুতি নিচ্ছে-এমন তথ্য পেয়ে গোষ্ঠীটির একাধিক লক্ষ্যবস্তুতে আগেভাগেই হামলা চালিয়েছে তারা।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলার শুরুর পর থেকেই ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েল-লেবানন সীমান্তে গুলি বিনিময় করেছে ইসরায়েলি সেনা ও হিজবুল্লাহ যোদ্ধারা। এর মধ্যে অন্যতম বৃহত্তম হামলাগুলোর একটি ছিল রবিবারের হামলার ঘটনা।

এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, হিজবুল্লাহর হামলার আগেই দক্ষিণ লেবাননে গোষ্ঠীটির ৪০টি লক্ষ্যবস্তুতে ১০০টিরও বেশি যুদ্ধবিমান নিয়ে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে হাজার হাজার লঞ্চার ব্যারেল ধ্বংস হয়েছে।

হিজবুল্লাহ বলেছে, তারা ইসরায়েলে ড্রোন ও ৩২০টিরও বেশি কাতিউশা রকেট নিক্ষেপ করেছে এবং ১১টি সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

গোষ্ঠীটি আরও বলেছে, বৈরুতে সিনিয়র কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যার প্রতিক্রিয়ার ‘প্রথম ধাপ’ সম্পন্ন করেছে তারা। তবে পূর্ণ প্রতিক্রিয়ার জন্য আরও ‘কিছু সময়’ প্রয়োজন।

এদিকে, ইসরায়েলের পূর্বনির্ধারিত হামলার দাবিকে খারিজ করে দিয়েছে হিজবুল্লাহ। একটি বিবৃতিতে ওইদিনের সামরিক অভিযান সফলভাবে সম্পন্ন হওয়ার দাবি করেছে গোষ্ঠীটি।

গত মাসে ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে ক্ষেপণাস্ত্র হামলায় ১২ যুবক নিহত হওয়ার পর, বৈরুতে কমান্ডার শুকরকে হত্যা করে ইসরায়েলি সামরিক বাহিনী। এর পর থেকে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পেতে শুরু করে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, দেশটির মন্ত্রিসভা সকাল ৭টায় বৈঠক করেছে। তবে প্রতিক্রিয়ার বিষয়ে তাৎক্ষণিকভাবে আরও বিস্তারিত কোনও তথ্য পাওয়া যায়নি।

এক বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, ‘দেশকে রক্ষার জন্য, উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে ঘরে ফিরিয়ে আনতে এবং একটি সাধারণ নিয়ম বজায় রাখতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ: যে আমাদের ক্ষতি করবে- আমরা তার ক্ষতি করব।’

পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছেন, হিজবুল্লাহর হামলার প্রতিক্রিয়া জানাবে ইসরায়েল। তবে এটি সর্বাত্মক কোনও যুদ্ধ চায়নি।

ইসরায়েলি সামরিক মুখপাত্র বলেছেন, দেশটির অধিকাংশ হামলায় দক্ষিণ লেবাননের লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। তবে সামরিক বাহিনী ঝুঁকি রয়েছে এমন যেকোনও স্থানে হামলার করতে প্রস্তুত ছিল।

গ্যালান্ট জরুরী অবস্থা ঘোষণা করেছে এবং তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরের সব ফ্লাইট প্রায় ৯০ মিনিটের জন্য স্থগিত করা হয়েছিল। তবে বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, সকাল ৭টার মধ্যে স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু হবে বলে আশা করা হচ্ছে।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − ten =

Contact Us