সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / সোশ্যাল ইসলামী ব্যাংকের বোর্ড বাতিল, নতুন পর্ষদ গঠন

সোশ্যাল ইসলামী ব্যাংকের বোর্ড বাতিল, নতুন পর্ষদ গঠন

 

শেরপুর নিউজ ডেস্ক:

সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়েছে বাংলাদেশে ব্যাংক। সেখানে পাঁচজন নতুন পরিচালক নিয়োগ দেয়া হয়েছে।

রবিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসআইবিএলের ব্যবস্থাপনা পরিচালককে চিঠি দিয়ে ব্যাংকটির পর্ষদ ভেঙ্গে দেয়ার পাশাপাশি নতুন পরিচালকদের নিয়োগ দেয়ার বিষয়টি অবহিত করা হয়।

চিঠিতে বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ধারা ৪৭ এর উপধারা (১) এবং ধারা ৪৮ এর উপধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে।

একই সঙ্গে আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতকল্পে ও জনস্বার্থে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠনের জন্য একজন পরিচালক ও চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হলো।

নবগঠিত পরিচালনা পর্ষদে পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর (অব.) ডা. মো. রেজাউল হক। তিনি ব্যাংকটির উদ্যোক্তা শেয়ারহোল্ডার। এছাড়া বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাকসুদা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সের অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম, রূপালী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদ আলম খন্দকার এবং চার্টার্ড একাউন্টেন্ট মো. আনোয়ার হোসেনকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়েছে।

আওয়ামী লীগ সরকার ক্ষমতার আসার পর থেকে এই ব্যাংকটি আলোচিত ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে ছিল। ব্যাংকটির মাধ্যমে এস আলম গ্রুপ নিয়োগ, ঋণ বিতরণসহ নানান অনিয়ম, দুর্নীতি করেছে বলে অভিযোগ রয়েছে। যার পরিপ্রেক্ষিতে এস আলম নিয়ন্ত্রিত পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠন করলো কেন্দ্রীয় ব্যাংক।

Check Also

বাংলাদেশকে ১০০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

  শেরপুর নিউজ ডেস্ক: আর্থিক খাত সংস্কারে বাংলাদেশকে প্রায় ১০০ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − two =

Contact Us