সর্বশেষ সংবাদ
Home / পরিবেশ প্রকৃতি / লঘুচাপের মধ্যে ভারি বৃষ্টির আভাস

লঘুচাপের মধ্যে ভারি বৃষ্টির আভাস

 

শেরপুর নিউজ ডেস্ক:

বঙ্গোপসাগরে লঘুচাপ তৈরি হওয়ায় ঝড়ের বাতাস বইতে পারে, তেমন শঙ্কায় সবকটি সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধদপ্তর। তাছাড়া দেশের পূর্বাঞ্চলের কয়েক জেলায় প্রবল বন্যার মধ্যেই সব বিভাগে বৃষ্টির আভাসও মিলেছে।

এর মধ্যে বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে ভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

রোববার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণাঞ্চলে লঘুচাপ তৈরির কারণে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সময়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির প্রবণতা মঙ্গলবার পর্যন্ত স্থায়ী হতে পারে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় বরিশাল, খুলনা ও চট্টগ্রাম এই তিন বিভাগে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া ঢাকা, সিলেটের অনেক জায়গা এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ সময়ে দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি এবং অন্যান্য স্থানে সামান্য কমতে পেতে পারে।

এছাড়া আগামী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে।

 

Check Also

অক্টোবর-নভেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

শেরপুর নিউজ ডেস্ক: আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। তবে চলতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =

Contact Us