Home / খেলাধুলা / সাকিবকে শাস্তি দিল আইসিসি, শাস্তি পেল বাংলাদেশ-পাকিস্তান দলও

সাকিবকে শাস্তি দিল আইসিসি, শাস্তি পেল বাংলাদেশ-পাকিস্তান দলও

 

শেরপুর নিউজ ডেস্ক:

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে ১০ উইকেটের ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। এই ম্যাচে একটি অনাকাঙ্খিত আচরণ করে বসেছেন সাকিব আল হাসান। ব্যাটিংয়ে থাকা পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান অপস্তুত থাকলেও তার মাথার ওপর দিয়ে বল ছুড়ে মারেন সাকিব। এই কারণে ম্যাচ ফি’র ১০ শতাংশ জরিমানা হলো তার। এছাড়া আইসিসির আচরণবিধির লেভেল-১ ভঙ্গ করায় ১টি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তার নামের সঙ্গে।

আইসিসির ‘আইসিসি কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেল’র ধারা ২.৯ অনুসারে এই শাস্তি পেয়েছেন সাকিব। যেখানে লেখা আছে, ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালে কোনো খেলোয়াড়, আম্পায়ার, ম্যাচ রেফারি কিংবা অন্য কোনো তৃতীয় ব্যক্তি দিকে বল (অথবা ক্রিকেট সরঞ্জাম, যেমন একটি জলের বোতল) ছুড়ে মারা একটি অনুপযুক্ত ও বিপজ্জনক আচরণ।’

এদিকে, রাওয়ালপিন্ডি টেস্টে শাস্তি পেয়েছে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দলও। স্লো ওভাররেটের কারণে এই শাস্তি দেওয়া হয় দুই দলকে। টেস্টে পাকিস্তান দল ৬ ওভার পিছিয়ে থাকে, যেখানে বাংলাদেশ দল পিছিয়ে থাকে ৩ ওভার। ফলে পাকিস্তানকে তাদের ম্যাচ ফি’র ৩০ শতাংশ ও বাংলাদেশকে ১৫ শতাংশ জরিমানা করা হয়।

আইসিসির এই শাস্তি মেনে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ। তাই, আলাদা করে আনুষ্ঠানিক শুনানির দরকার হচ্ছে না।

শুধু ম্যাচ ফি-ই নয়, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫’ থেকেও পয়েন্ট কাটা গেছে দুই দলের। পাকিস্তান হারিয়েছে ৬ পয়েন্ট আর বাংলাদেশের ক্ষতি ৩ পয়েন্ট। যদিও এর ফলে ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫’-এর পয়েন্ট তালিকায় পাকিস্তানের অবস্থান হেরফের হয়নি। যথারীতি অষ্টম অবস্থানেই আছে তারা। তবে অবনতি হয়েছে বাংলাদেশের। গতকাল ম্যাচ জিতে ষষ্ঠ স্থানে উঠে এলেও আজ একধাপ নেমে সপ্তম স্থানে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা উঠে গেছে ষষ্ঠ স্থানে।

Check Also

বর্তমান টেস্ট দলকে ‘সবচেয়ে ভারসাম্যপূর্ণ’ বললেন হাথুরু

  শেরপুর নিউজ ডেস্ক: অতিরিক্ত ব্যাটার-বোলার থাকায় বাংলাদেশ এখন বেশ ভারসাম্যপূর্ণ দল। যে কারণে ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + seventeen =

Contact Us