Home / বগুড়ার খবর / শেরপুরে কালভার্টের মুখ বন্ধ করে দেয়ায় ৯ গ্রামের মানুষের দুর্ভোগ

শেরপুরে কালভার্টের মুখ বন্ধ করে দেয়ায় ৯ গ্রামের মানুষের দুর্ভোগ

 

শেরপুর নিউজ ডেস্ক:

সরকারি জায়গা দখল করে কালভার্টের মুখ বন্ধ করে দেওয়ায় বর্ষায় পানি বের হতে না পারায় স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বগুড়ার শেরপুর উপজেলার মির্জাপুর, রামচরণমুকুন্দ, দড়িমুকুন্দ, কানাইকান্দর, রাজবাড়ী, হাতিগাড়া, আড়ংশাইল, মদনপুর ও কৃষ্ণপুর গ্রামের ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করে ডুবে গেছে রাস্তাঘাট। জলাবদ্ধতার কারণে শত শত বিঘা জমি অনাবাদি অবস্থায় পড়ে আছে। চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার মানুষদের। বারবার ইউনিয়ন পরিষদ, উপজেলা প্রশাসন, কৃষি অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন দপ্তরে আবেদন করলেও আশ্বাস ছাড়া কোনো সমাধান মেলেনি। সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা বলছেন, জলাবদ্ধতা উত্তরণের পথ খুঁজতে কাজ শুরু হয়েছে। শিগগিরই এ সমস্যার সমাধান মিলবে।
জানা গেছে, স্থায়ী জলাবদ্ধতার কারণে গ্রামবাসীর দৈনন্দিন কাজেও স্থবিরতা নেমে এসেছে। গত চার বছর ধরে ৯ গ্রামের কৃষকরা কোনো চাষাবাদ করতে পারছেন না। শত শত বিঘা জমি অনাবাদি পড়ে আছে। স্কুলগামী শিক্ষার্থীরা পানির কারণে স্কুলে যেতে পারে না। পানিবন্দি অবস্থায় আছেন অন্তত পাঁচ হাজার মানুষ। সবচেয়ে বেশি সংকট তৈরি হয়েছে কৃষি খাতে। জমি অনাবাদি অবস্থায় পড়ে আছে। এতে ওই অঞ্চলের কৃষকদের গত চার বছরে লক্ষ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।
খোঁজ নিয়ে আরও জানা গেছে, ওই এলাকার আড়ংশাইল গ্রামের প্রভাবশালী এক ব্যক্তি সরকারি জায়গা দখল করে নিজের জমির সঙ্গে একটি পুকুর খনন করেছেন। সরকারি জায়গা দখল করে জোরপূর্বক কালভার্টের মুখ বন্ধ করে দেওয়ায় বর্ষায় পানি বের হতে পারে না। এতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়। এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, ৩/৪ বছর ধরে জলাবদ্ধতায় আমাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এলাকার ছেলেমেয়েরা ঠিকমতো শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে না। গরু-ছাগল, ভেড়া, হাঁস-মুরগি পশুপালন করা কষ্টকর হয়ে পড়েছে। এছাড়াও আবদ্ধ পানিতে হাঁটাহাঁটি করার ফলে বিভিন্ন রকমের পানিবাহিত রোগ হচ্ছে।’

মদনপুর গ্রামের আশাদুল ইসলাম জানান, তার প্রায় ৬০ বিঘা জমি চার বছর ধরে পানির নিচে তলিয়ে আছে। প্রতিবছর গড়ে তিনি ২৫ লাখ টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তার গ্রামের শতাধিক কৃষকের একই অবস্থা উল্লেখ করে তিনি বলেন, ‘পানি নিষ্কাশন ব্যবস্থা ঠিক না করা গেলে জমি থেকেও অনেকে নিঃস্ব হয়ে যাবেন।
মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন, স্থানীয় আড়ংশাইল গ্রামে একটি পুকুর তৈরি ও দুটি কালভার্টের মুখ বন্ধ করে দেওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কালভার্টের মুখ খুলে দিয়েছিলাম আবার বন্ধ করে দিয়েছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী বলেন, কালভার্টের মুখ বন্ধ হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়েছে। উপজেলা প্রকৌশলী, মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান এলাকাটি পরিদর্শন করেছেন। সরকারি প্রকল্প দিয়ে হলেও ৭ দিনের মধ্যে জলাবদ্ধতা নিরসনে কাজ করা হবে।

Check Also

ঘুষ-দুর্নীতিমুক্ত বগুড়া জেলা ঘোষণা করেছেন নবাগত জেলা প্রশাসক

  শেরপুর নিউজ ডেস্ক : ঘুষ-দুর্নীতিমুক্ত বগুড়া জেলা ঘোষণা করেছেন বগুড়ার নবাগত জেলা প্রশাসক (ডিসি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =

Contact Us