সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / দেশের স্বার্থে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি বাণিজ্য উপদেষ্টার আহ্বান

দেশের স্বার্থে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি বাণিজ্য উপদেষ্টার আহ্বান

 

শেরপুর নিউজ ডেস্ক:

ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য নয়, দেশের স্বার্থে ব্যবসায়ীদের কাজ করার আহ্বান জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে পরিকল্পনা কমিশনে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) এর এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি ।

বাণিজ্য উপদেষ্টা বলেন, বিগত দিনে প্রবৃদ্ধি আর মাথাপিছু আয়ের অনেক গল্প মানুষকে শোনানো হয়েছে। ঢাকা শহর থেকে বের হয়ে গ্রামে গিয়ে সেই প্রবৃদ্ধি আর খুঁজে পাওয়া যায়না।

তিনি বলেন, প্রকৃত পক্ষে তখন অর্থের অপচয় হয়েছে। যেসকল প্রকল্পের দরকার ছিল না তা নেয়া হয়েছে। পাঁচ টাকার কাজ অবৈধ সুবিধা দিতে দশ টাকায় দেয়া হয়েছে বলে যোগ করেন তিনি।

বিজিএমইএ এর নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি তৈরি পোষাক সেক্টর। বর্তমান প্রেক্ষাপটে নগদ সহায়তা না পেলে সেক্টরটি ক্ষতিগ্রস্ত হবে। এসময় তারা সরকারের কাছে নগদ সহায়তার পাশাপাশি লোন সহায়তা চান।

এসময় নেতৃবৃন্দ বলেন, বর্তমান উপদেষ্টা পরিষদের ওপর ব্যবসায়ী সমাজের আস্থা ও বিশ্বাস আছে। দেশের উন্নয়নে তৈরি পোষাক শিল্প মালিকগণ সব ধরনের সহযোগিতা করবে।

এসময় বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন, বিজিএমইএ এর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, প্রথম সভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন । পরে উপদেষ্টা ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স অব বাংলাদেশ (আইসিসিবি) এর এক প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন।

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, আইসিসিবি এর সভাপতি মাহবুবুর রহমান, সহ সভাপতি এ কে আজাদ, বিকেএমই এর সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ এর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, মীর ইন্সট্রাকশন এর ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির উদ্দীন, স্কয়ার টেক্সটাইল এর ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং মার্ক এন্ড স্পেন্সার এর কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক মতবিনিময় সভায় অংশ নেন। পরে বাণিজ্য উপদেষ্টা গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এক প্রশ্নের জবাবে বাণিজ্য উপদেষ্টা বলেন, ব্যবসায়ীদেরকে বলেছি স্বচ্ছতার সঙ্গে সৎ ব্যবসা করেন আমরা সহযোগিতা করবো। আন্ডার দ্য টেবিল কোন কাজ হবে না। ভালো লোকের ভালো কাজে তারা (ব্যবসায়ীরা) এক স্টেপ এগিয়ে আসলে আমরা দুই স্টেপ এগিয়ে আসবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আরো বেশি বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নত করতে হবে। এর জন্য শর্ত হলো ব্যবসার পরিবেশ, ব্যবসাকে সহজ করা। অর্থাৎ আমাদের ব্যবসা করার পরিবেশ ঠিক করতে হবে, অন্যথায় বেসরকারি খাত আসবে না বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, আমরা চাই ব্যবসা-বাণিজ্যের উন্নতি হোক। যুক্তরাজ্য সরকার অতীতে খুব সহায়ক ছিল এবং আমি আশা করি আগামী দিনেও তারা সহায়ক হবে। লোন সহায়তা নিয়ে এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

Check Also

১৪ দিনে এলো ১৪ হাজার কোটি টাকা রেমিট্যান্স

শেরপুর নিউজ ডেস্ক: রেমিট্যান্স প্রবাহে আগস্টের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে সেপ্টেম্বরেও। এমনকি গত মাসের চেয়েও এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + eleven =

Contact Us