সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / বাংলাদেশ ব্যাংকের মুনাফা ৪০ হাজার কোটি টাকা

বাংলাদেশ ব্যাংকের মুনাফা ৪০ হাজার কোটি টাকা

 

শেরপুর নিউজ ডেস্ক:

গেল ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক মোট ৪০ হাজার কোটি টাকা মুনাফা করেছে। তবে নিট বা প্রকৃত মুনাফা হয়েছে ১৫ হাজার ১০০ কোটি টাকা। গত অর্থবছরে নিয়ন্ত্রক সংস্থাটি সবচেয়ে বেশি আয় করেছে রেপো ও স্পেশাল রেপোর বিপরীতে বিভিন্ন ব্যাংককে দেয়া স্বল্পমেয়াদি ধারের বিপরীতে। পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত থেকে ডলার বিক্রি করেও কেন্দ্রীয় ব্যাংক ভালো আয় করেছে।

বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে গত অর্থবছরের আর্থিক হিসাববিবরণী অনুমোদন করা হয়। কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে গভর্নর আহসান এইচ মনুসরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে সংস্থাটির পরিচালকেরা উপস্থিত ছিলেন। সভায় কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সাড়ে পাঁচ মাসের মূল বেতনের সমান লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গত অর্থবছরে বাণিজ্যিক ব্যাংকগুলোকে মোট ৩২ লাখ ২১ হাজার কোটি টাকা ধার দিয়েছে, যা আগের সাত বছরে দেয়া মোট ধারের পরিমাণকে ছাড়িয়ে গেছে। এ ছাড়া পুরো অর্থবছর বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ব্যাংকগুলোর কাছে ১ হাজার ২৭৯ কোটি ডলার বিক্রি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক হিসাববিবরণী অনুসারে, সব ধরনের খরচের পর গত অর্থবছর নিট আয় থেকে ১৫ হাজার ১০০ কোটি টাকা জমা দেয়া হয়েছে সরকারি কোষাগারে। তার আগের অর্থবছরে নিয়ন্ত্রক সংস্থাটির নিট মুনাফা হয়েছিল ১০ হাজার ৭৪৮ কোটি টাকা। এর মধ্যে ১০ হাজার ৬৫২ কোটি টাকা সরকারের কোষাগারে জমা দেয়া হয়। পরিচালনা পর্ষদের সভায় দেশের সার্বিক অর্থনীতি এবং গত অর্থবছরের কৃষিঋণ বিতরণ বিষয়ে আলোচনা হয়েছে।

Check Also

বাংলাদেশকে ১০০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

  শেরপুর নিউজ ডেস্ক: আর্থিক খাত সংস্কারে বাংলাদেশকে প্রায় ১০০ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − nine =

Contact Us