সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / প্রথম নারী মুখপাত্র নিযুক্ত করল ইরান সরকার

প্রথম নারী মুখপাত্র নিযুক্ত করল ইরান সরকার

শেরপুর নিউজ ডেস্ক: ইসলামি বিপ্লবের পর প্রথমবারের মতো একজন নারীকে সরকারের মুখপাত্র হিসেবে নিযুক্ত করেছে ইরান। ইরান সরকারের মুখপাত্র হিসেবে নিযুক্ত হওয়া ওই নারীর নাম ফাতেমেহ মোহাজেরানি। বুধবার মন্ত্রিসভার বৈঠকে তাকে এই পদে নিয়োগ দেওয়ার কথা জানানো হয়। স্থানীয় সংবাদমাধ্যম তেহরান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৫৪ বছর বয়সি মোহাজেরানি এর আগে ইরানের একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মুখপাত্র ছিলেন আলি বাহাদোরি জাহরোমি।

তেহরান টাইমস বলছে, ফাতেমেহ মোহাজেরানি ১৯৭০ সালে আরাকে জন্মগ্রহণ করেন। তিনি হেরিওট-ওয়াট ইউনিভার্সিটি এডিনবার্গ ক্যাম্পাস থেকে ব্যবসায় প্রশাসনে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। তিনি হাসান রুহানির সরকারে টেকনিক্যাল অ্যান্ড ভকেশনাল ট্রেনিং ইউনিভার্সিটি অব শরিয়তির (নারীদের জন্য) প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া ২০১৭ সালে সেন্টার ফর ব্রিলিয়ান্ট ট্যালেন্টের প্রধান হিসেবেও নির্বাচিত হন মোহাজেরানি।

ফাতেমেহ মোহাজেরানিকে সরকারের মুখপাত্র হিসেবে নিযুক্ত করার মাধ্যমে প্রথমবারের মতো কোনো নারীকে এই পদে দায়িত্ব দিল ইরান। আর এই কারণে মোহাজেরানির নিয়োগটি ঐতিহাসিক বলে মনে করা হচ্ছে। এই নিয়োগের পাশাপাশি মন্ত্রিসভার বৈঠকে ইরানের সাবেক সংসদ সদস্য ইলিয়াস হজরতিকে সরকারের তথ্য কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে গত সপ্তাহে শিনা আনসারি নামের এক নারীকে ইরানের উপরাষ্ট্রপতি এবং পরিবেশ বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেন পেজেশকিয়ান।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 11 =

Contact Us