সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / রিজার্ভ বাড়াতে নানা উদ্যোগ

রিজার্ভ বাড়াতে নানা উদ্যোগ

 

শেরপুর নিউজ ডেস্ক:

সামষ্টিক অর্থনীতিতে বর্তমানে যত সংকট রয়েছে তার মধ্যে অন্যতম বৈদেশিক মুদ্রার রিজার্ভ। এজন্য রিজার্ভ সংকট কাটিয়ে উঠতে উদ্যোগ নিয়েছে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। বর্তমান পরিস্থিতিতে রিজার্ভ কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে দাতা সংস্থা বা উন্নয়ন সহযোগীদের দ্বারস্থ হচ্ছে সরকার। এরই মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চলমান ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ প্রকল্পের বাকি কিস্তিগুলো সময়মতো ছাড় করার অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে সংস্থাটির কাছে আরো ৩ বিলিয়ন ডলার চাওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী, ২৮ আগস্ট পর্যন্ত রিজার্ভ দাঁড়িয়েছে ২ হাজার ৫৯ কোটি বা ২০ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। গত জুলাই মাসের একই সময়ে রিজার্ভ ছিল ২০ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। সেই হিসাবে রিজার্ভ সামান্য কিছু বেড়েছে। তবে এর বাইরে বাংলাদেশ ব্যাংকের নিট বা প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব আছে, যা শুধু আইএমএফকে দেয়া হয়। সেটি প্রকাশ করা হয় না।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, নিট বা ব্যবহারযোগ্য রিজার্ভ নেমেছে ১৫ বিলিয়ন ডলারের ঘরে। পরিস্থিতি সামাল দিতে আহসান এইচ মনসুর গভর্নর হিসেবে দায়িত্ব নেয়ার পর তিন দিনে আন্তঃব্যাংক বাজার থেকে ২০ কোটি ডলারের বেশি কিনেছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্য রয়েছে স্থানীয় ব্যাংকগুলো থেকে প্রতি মাসে ১০০ কোটি ডলার কেনা। এতে কয়েক মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করছেন গভর্নর।

সূত্র জানায়, অর্থ বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের পরিকল্পনা অনুযায়ী সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ও ভাঙচুরসহ আন্দোলনে সহিংসতার কারণে দেশের অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়েছে। অবশ্য ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরূপণ করা হয়নি। তবে দীর্ঘদিন থেকে চলে আসা ডলার সংকট এখন আরো তীব্র হয়েছে। ফলে বিপর্যস্ত অর্থনীতির ক্ষত সারিয়ে চাঙা করতে হলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ শক্তিশালী করতে হবে।

এজন্য আগামী এক বছরের মধ্যে প্রবাসী আয়, রপ্তানি আয়ের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের কাছ থেকে আরো বেশি ঋণ নিয়ে রিজার্ভ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। যদিও বিগত সরকারের আমলে বৈদেশিক ঋণের বোঝা সর্বকালের রেকর্ড ভেঙে ১৮ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, রিজার্ভ বাড়ানোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে বর্তমান সরকার। এ লক্ষ্য অর্জনে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৮ বিলিয়ন বা ৮০০ কোটি ডলার ঋণ সংগ্রহের লক্ষ্য স্থির করা হয়েছে। এর মধ্যে ৫ বিলিয়ন বা ৫০০ কোটি ডলার সহায়তা চাওয়া হবে দাতা সংস্থা বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাপান

ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) কাছ থেকে। বাকি ৩ বিলিয়ন চাওয়া হবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের কাছ থেকে। এর মধ্যে বাজেট সহায়তা ৫ বিলিয়ন। বাকি ৩ বিলিয়ন ঋণ। চলমান ঋণ কর্মসূচির আওতায় আইএমএফের কাছ থেকে ৪৭০ কোটি ডলারের প্রতিশ্রুতি রয়েছে। এরমধ্যে তিন কিস্তি পেয়েছে বাংলাদেশ।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, অন্তর্বর্তীকালীন সরকার আরো ৩০০ কোটি ডলার ঋণ চাইবে আইএমএফের কাছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের নেতৃত্বে এ ব্যাপারে কাজ চলছে।

অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ সম্প্রতি বলেছেন, চলমান ঋণ কর্মসূচির আকার বাড়াতে বাংলাদেশ ব্যাংক বাড়তি ঋণ প্রস্তাব পাঠাবে আইএমএফের কাছে। সেপ্টেম্বরে সংস্থাটির ছোট একটি দল আসবে ঢাকায়। তখন এ ব্যাপারে আলোচনা হবে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর ভোরের কাগজকে বলেন, রিজার্ভ বাড়ানোকে এই সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। তিনি বলেন, আমি আইএমএফকে মৌখিকভাবে বাড়তি আরো ৩ বিলিয়ন ডলার দিতে বলেছি। তবে আনুষ্ঠানিকভাবে বলা হয়নি। এ জন্য আলোচনার দরকার আছে। গভর্নর বলেন, মৌখিক প্রস্তাবে সংস্থাটি ঋণ প্রস্তাব বিবেচনার আশ্বাস দিয়েছে। চলমান ঋণ কর্মসূচির আওতায় যে প্রতিশ্রæতি রয়েছে, তার বাইরে নতুন করে বাড়তি ঋণ চাওয়া হয়েছে। আলোচনার মাধ্যমে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। ব্যালান্স অব পেমেন্ট সাপোর্ট দেয়ার জন্য এই ঋণ নেয়া হবে।

আগামী ২১ থেকে ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে আইএমএফ ও বিশ্বব্যাংকের বার্ষিক সাধারণ সভা বা এজিএম। ওই সভায় অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন, গভর্নর আহসান এইচ মনসুরসহ বাংলাদেশের একটি প্রতিনিধি দল যোগ দেবে বলে আশা করা যাচ্ছে। এজিএমের ফাঁকে আইএমএফের সঙ্গে বৈঠকে ঋণ কর্মসূচির আকার বাড়ানো নিয়ে আলোচনা হবে।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ঋণের জন্য এরই মধ্যে আইএমএফের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। ঋণ নিয়ে আলোচনার জন্য আইএমএফের স্টাফ মিশন সেপ্টেম্বরের শেষের দিকে বাংলাদেশ সফর করতে পারে। তখন বাড়তি ঋণ চেয়ে আনুষ্ঠানিকভাবে আইএমএফের কাছে চিঠি দেয়া হবে।

গত বছর জানুয়ারিতে অনুমোদনের পর আইএমএফের ৪৭০ কোটি ডলারের ঋণ কর্মসূচির আওতায় এ পর্যন্ত তিন কিস্তিতে ২৩১ কোটি ডলার পেয়েছে বাংলাদেশ। প্রতিশ্রুত ঋণের মধ্যে আর বাকি আছে ২৪৯ কোটি ডলার, যা ২০২৬ সাল নাগাদ আরো চার কিস্তিতে দেয়া হবে।

ইআরডি সূত্রে জানা গেছে, নীতিভিত্তিক ঋণ, আঞ্চলিক তহবিল বা ধীরগতির প্রকল্প- এই তিন ব্যবস্থার আওতায় বিশ্বব্যাংকের কাছ থেকে ঋণ পাওয়া যেতে পারে। এছাড়া বাংলাদেশ এডিপির কাছ থেকে দ্রুত এক থেকে দেড় বিলিয়ন ডলার পেতে পারে। জাইকা ও এআইআইবি উভয়েই বাংলাদেশকে ঋণ দিতে পারে।

তথ্য অনুযায়ী, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্বাসনের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক ও বিশ্বব্যাংকের কাছ থেকে তাৎক্ষণিক ঋণ পেতে কাজ করছে সরকার। প্রাথমিক ক্ষয়ক্ষতির হিসাব নিয়ে সরকার এরই মধ্যে এডিবিকে চিঠি দিয়ে পুনর্বাসনের জন্য ৩০০ মিলিয়ন ডলার ঋণ চেয়েছে। তারা বিশ্বব্যাংকের কাছে বড় অঙ্কের সহায়তা চাইবে। শিগগিরই এ বিষয়ে চিঠি দেয়া হবে। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অন্তর্বর্তী সরকার যে সংস্কারের উদ্যোগ নিয়েছে, তাতে উন্নয়ন সহযোগীরা আরো বেশি ঋণ সহায়তা দিতে প্রস্তুত।

Check Also

১৪ দিনে এলো ১৪ হাজার কোটি টাকা রেমিট্যান্স

শেরপুর নিউজ ডেস্ক: রেমিট্যান্স প্রবাহে আগস্টের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে সেপ্টেম্বরেও। এমনকি গত মাসের চেয়েও এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + eighteen =

Contact Us