সর্বশেষ সংবাদ
Home / মিডিয়া / সাংবাদিকদের নামে যত্রতত্র খুনের মামলা বন্ধে সুস্পষ্ট অবস্থান নিন-সম্পাদক পরিষদ

সাংবাদিকদের নামে যত্রতত্র খুনের মামলা বন্ধে সুস্পষ্ট অবস্থান নিন-সম্পাদক পরিষদ

 

শেরপুর নিউজ ডেস্ক:

সাংবাদিকদের বিরুদ্ধে নির্বিচারে হত্যা মামলা দেওয়ার ঘটনায় উদ্বেগ জানিয়ে এ বিষয়ে সুস্পষ্ট অবস্থান নিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সম্পাদক পরিষদ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে তার সরকারি বাসভবন যমুনায় মতবিনিময় সভা শেষে পরিষদের সভাপতি ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা চাই বাংলাদেশে একটা নতুন দিগন্ত উম্মোচিত হোক। সেখানে আমি একজন সম্পাদক হিসেবে যেটা উত্থাপন করেছি, সেটা হচ্ছে— সাংবাদিকদের নিশ্চয়তা এবং তাদের ব্যাপারে যেভাবে যত্রতত্র খুনের মামলা হচ্ছে, সেটা যাতে বন্ধ হয় এবং সরকার যেন সুস্পষ্ট অবস্থান নেন। সাংবাদিকদের যদি দোষ থাকে, তারা যদি দুর্নীতি করে থাকে, তাহলে আলাদা মামলা হতে পারে। কিন্তু, এইভাবে (ঢালাও খুনের মামলা) যেন না হয়।

মাহফুজ আনাম বলেন, সব কালো কানুন বাতিল করার বিষয়ে আলোচনা হয়েছে; গণমাধ্যম নিয়ন্ত্রণে যতগুলো কালো আইন রয়েছে যেমন— ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, সাইবার সিকিউরিটি অ্যাক্ট— এ ধরণের আইনের যেগুলোতে সাংবাদিকদের নিপীড়নের অধ্যায় রয়েছে, সেগুলো বাতিল করা।

সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে আলোচনা সম্পর্কে জানতে চাইলে মাহফুজ আনাম বলেন, উনি (ইউনূস) বলেছেন, এটা তার সরকারের পলিসিগত (সাংবাদিকদের নামে মামলা) না।

‘ড. মুহাম্মদ ইউনূস স্বাধীন সাংবাদিকতায় বিশ্বাস করেন’ বলে জানিয়ে সম্পাদক পরিষদের সভাপতি ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, ‘আমাদের কাছে ওনার আবেদন হচ্ছে, আমরা যেন লেখনির মাধ্যমে জাতীয় ঐক্যমত প্রতিষ্ঠা করা। আমাদেন সাজেশান্স উনি সাদরে গ্রহণ করেছেন। আমাদের বলেছেন, সরকার পরিচালনায় ভুল-ত্রুটি হলে, আমরা যেন নির্দ্বিধায় কাগজে ছাপি। ওনার সরকারকে সহযোগিতা করি।

অন্তর্বর্তীকালীন সরকারের কাছে সম্পাদকেরা গুরুত্বপূর্ণ সংস্কার আশা করেন উল্লেখ করে মাহফুজ আনাম বলেন, সংস্কারের মধ্যে সংবিধান পরিবর্তন, স্থানীয় সরকারকে শক্তিশালী করা। স্বায়ত্তশাসিত সংস্থাগুলো আছে— দুর্নীতি দমন কমিশন, মানবাধিকার কমিশন, নির্বাচন কমিশনকে পুর্নগঠন করে সত্যিকার অর্থে গণমুখী সংস্থায় পরিণত করা। ভবিষ্যতে সমস্ত নির্বাচনে জাতির এবং ভোটারদের চিন্তার প্রতিফলন ঘটান এমন নির্বাচন কমিশন চায়। দেশে যে দুর্নীতি হয় সেটা যেন স্বাধীনভাবে দুদক তদন্ত করে ব্যবস্থা নেয়।

তিনি বলেন, সংবিধান সংশোধনের বিষয়ে যে আলোচনা উঠেছে সেই বিষয়ে প্রধান উপদেষ্টাকে একটি বিশেষ কমিটি করে দিয়ে সবধরণের আইনের পরিবর্তন, বিচার বিভাগের স্বাধীনতা, পুলিশ পুর্নগঠন— এগুলো বিভিন্নভাবে হতে পারে। অর্থ্যাৎ আমরা পরিবর্তন চাই। এগুলোর আমরা গণতান্ত্রিক পুর্নগঠন চাই।

Check Also

সাংবাদিকদের পক্ষপাতিত্ব ছাড়া কাজ করার অধিকারকে সমর্থন করে রাশিয়া

শেরপুর নিউজ ডেস্ক: পক্ষপাতিত্ব ছাড়া সাংবাদিকদের কাজ করার অধিকারকে সমর্থন করে রাশিয়ান হাউস ইন ঢাকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + nine =

Contact Us