সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / স্বাস্থ্য খাতের গুণগত মানোন্নয়নে বিশেষজ্ঞ কমিটি গঠন

স্বাস্থ্য খাতের গুণগত মানোন্নয়নে বিশেষজ্ঞ কমিটি গঠন

 

শেরপুর নিউজ ডেস্ক:

দেশের স্বাস্থ্য ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার এবং চিকিৎসা সেবার মান উন্নত করার লক্ষ্যে ১২ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই কমিটি দেশের স্বাস্থ্য খাতের কাঠামো শক্তিশালী করতে কাজ করবে।

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগ থেকে এক চিঠিতে জানানো হয়, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক এম এ ফয়েজকে কমিটির সভাপতি করা হয়েছে, এবং জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ শাফি সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

শেখ হাসিনার সরকার গণআন্দোলনের মুখে পদত্যাগের পর অন্তর্বর্তী সরকারের অধীনে চলমান স্বাস্থ্য খাতের সংস্কার প্রক্রিয়ার অংশ হিসেবে এই কমিটি গঠন করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন পদে রদবদলের পর এবার এই বিশেষজ্ঞ প্যানেল গঠন করা হলো।

চিঠিতে বলা হয়েছে, এই কমিটি দেশের স্বাস্থ্য ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার, চিকিৎসা শিক্ষার মানোন্নয়ন, এবং নগর, গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য নীতি-নির্ধারণী পরামর্শ দেবে। এছাড়া দেশের প্রধান প্রধান চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের রেগুলেটরি কাঠামো শক্তিশালী করতে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।

কমিটির সদস্য হিসেবে আছেন বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক মো. সায়েদুর রহমান, রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাবেক পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান, সিনিয়র প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ফেরদৌসি বেগম এবং অন্যান্য বিশিষ্ট স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এ কমিটি দেশের স্বাস্থ্য ব্যবস্থায় জরুরি সংস্কার এবং জনস্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

Check Also

ডায়াবেটিস জব্দ হবে যেসব পাতার গুণে

  শেরপুর নিউজ ডেস্ক: রক্তে শর্করার মাত্রা এক বার বেড়ে গেলে তা সহজে নিয়ন্ত্রণে আনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =

Contact Us