সর্বশেষ সংবাদ
Home / কৃষি / সিরাজগঞ্জে জনপ্রিয়তা পাচ্ছে ঘোড়া দিয়ে হাল চাষ

সিরাজগঞ্জে জনপ্রিয়তা পাচ্ছে ঘোড়া দিয়ে হাল চাষ

 

শেরপুর নিউজ ডেস্ক:

আধুনিক কৃষি যন্ত্রপাতির যুগে গরু-মহিষের জোয়াল-মইয়ের প্রচলন প্রায় উঠে গেছে।এই সময়ে এসে ঘোড়া দিয়ে হাল চাষ তো বিরল ঘটনা। কিন্তু সিরাজগঞ্জের তাড়াশে জনপ্রিয়তা পাচ্ছে ঘোড়া দিয়ে হাল চাষ। বুধবার (৪ সেপ্টেম্বর) উপজেলার বিনসাড়া গ্রামের পশ্চিমের বিস্তীর্ণ মাঠে দেখা যায়, অন্তত ছয়টি ঘোড়া দিয়ে হাল চাষ করা হচ্ছে।

স্থানীয় কৃষকরা জানান, পুরো উপজেলাতে গরুর জোয়াল-মই নাই। মহিষ দিয়ে এক থেকে দুইজন মই দিয়ে থাকেন। ট্রাক্টর, পাওয়ার টিলার প্রয়োজনের সময় পাওয়া যায়না। বিশেষ করে ঘোড়ার মইয়ে জমির মাটি সঠিকভাবে সমান হয়। এজন্য জমিতে সেচ দিতে সুবিধা হয়। প্রতিটি ধান গাছের গোড়ায় সম পরিমাণে পানি থাকে। এতে জমির ধান ছোট-বড় না হয়ে এক সঙ্গে বেড়ে ওঠে। ফলনও ভালো হয়।

তালম ইউনিয়নের জন্তিপুর গ্রামের ঘোড়ার গাড়িওয়ালা আয়জদ্দি ফকির বলেন, তিনি ঘোড়ার গাড়িতে ধান ও অন্যান্য মালামাল বহন করতেন। পরে ঘোড়া দিয়ে জমিতে মই দিতে শুরু করেন। তিনি বলেন, ঘোড়ার জোয়াল-মইয়েই সম্ভব কাঁদা মাটি সঠিকভাবে সমান করা। কারণ ঘোড়া ইচ্ছে মত একই জায়গাতে তিন থেকে চার বার ঘুরানো যায়। ফলে জমির মাটি কোথাও উঁচু-নিচু থাকেনা। ট্রাক্টর, পাওয়ার টিলার কিংবা মহিষের জোয়াল-মইয়ে নয়, বরং ঘোড়ার জোয়াল-মইয়ে কৃষকের আস্থা বাড়ছে।

আয়জদ্দি ফকিরের নাতি আশরাফুল ইসলাম বলেন, তাড়াশে গত বছর বেরো মৌসুমে প্রথমে আমার নানা কৃষি কাজে ঘোড়ার জোয়াল-মইয়ের প্রচলন শুরু করেন। তার দেখে অনেকেই এ কাজ পেশা হিসাবে নিচ্ছেন। আমি নিজেও আমন ও বোরো মৌসুমে ঘোড়া দিয়ে মই দিচ্ছি। প্রতিদিন কমপক্ষে ১০ বিঘা জমি মই দেওয়া যায়। একই মাঠে কাছাকাছি জমি হলে আরো বেশি জমিতে মই দেওয়া সম্ভব। এক বিঘা জমিতে মই দিয়ে ২০০ টাকা পাওয়া যায়। এ কাজ করে সংসারের আর্থিক অনটন কেটে গেছে আমাদের।

জানা গেছে, তাড়াশের আয়জদ্দি ফকিরের দেখে পার্শ্ববর্তী সিংড়া ও গুরুদাসপুর উপজেলাতেও ঘোড়ার মই দিয়ে জীবীকা নির্বাহ করছেন অনেকে।

সিংড়ার আরশেদ আলী বলেন, আমরা তিনজন এসেছি সিংড়া থেকে। তাড়াশে পুরোদমে আমন ধান রোপন শুরু হয়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘোড়ার মই দিচ্ছি জমিতে।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, ঘোড়ার জোয়াল-মই কৃষকদের মধ্যে বেশ সাড়া ফেলেছে। লক্ষ্য করছি, জমির কাঁদা মাটি সমান করতে ঘোড়ার মইয়ের বিকল্প নাই। মাটি সমান হলে ধানও ভালো হবে।

Check Also

পর্যাপ্ত সার মজুত আছে, আমনে সংকট হবে না: কৃষি মন্ত্রণালয়

শেরপুর নিউজ ডেস্ক : দেশে পর্যাপ্ত সার মজুত আছে। ফলে চলতি মৌসুমে সারের কোনো সংকট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =

Contact Us