সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / ঢাবিতে রাজনীতি নিষিদ্ধ ও ডাকসু নির্বাচনের দাবি

ঢাবিতে রাজনীতি নিষিদ্ধ ও ডাকসু নির্বাচনের দাবি

শেরপুর নিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধকরণ ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

শনিবার (০৭ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একদল শিক্ষার্থী এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, জুলাই বিপ্লবে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে এই দেশ থেকে একটি রক্তচোষা, ফ্যাসিস্ট, স্বৈরাচার সরকারকে বিতাড়িত করা হয়েছে। জাতির এই ক্রান্তিলগ্নে আমরা ঢাকা-বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা আপনাকে অভিভাবক হিসেবে পেয়ে অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। এই দেশে একটি সরকার স্বৈরাচারী হয়ে উঠে কয়েকটি সিস্টেমের মাধ্যমে- তন্মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি অন্যতম, যেখানে বারবার এই সিস্টেমের পুঁজি করা হয় সাধারণ শিক্ষার্থীদের। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত পনেরো বছরে বিভিন্ন ছাত্র সংগঠন বিশেষ করে ছাত্রলীগ যে সিস্টেম চালু করে রেখেছিল তা থেকে পরিত্রাণ পেতে সাধারণ শিক্ষার্থীরা মরিয়া হয়ে আছে। এমনকি দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি পরিপক্ব করার তাগিদে তারা ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ করিয়ে সাধারণ শিক্ষার্থীদের উপর নির্যাতন করে। হলগুলোতে গেস্টরুম, গণরুমের নামে সাধারণ শিক্ষার্থীদের উপর শারীরিক ও মানসিক প্রহসন চালানো হয় শুধু তাদের ফ্যাসিবাদি স্বার্থ হাসিল করার জন্য।

তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই ধরনের নোংরা দলীয় রাজনীতির বিপক্ষে অবস্থান করছে সাধারণ শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিরাজনীতিকরণের পক্ষে নয়, বরং গণতান্ত্রিক পদ্ধতিতে সাধারণ শিক্ষার্থীদের অভিভাবক নির্বাচন করার পক্ষে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। ইতোমধ্যে আন্দোলনের সময় বিভিন্ন হল থেকে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। স্মারকলিপিগুলো এই স্মারকলিপির সঙ্গে সংযুক্ত করা হলো।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ চাই। ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে ছাত্র-জনতার মুক্তির ৯ দফা দাবির অন্যতম প্রধান দাবি ছিল ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ করা’। এই দাবির সঙ্গে সংহতি রেখে অবিলম্বে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধকরণের লক্ষ্যে গৃহীত দুই দফা হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী রাজনীতি নিষিদ্ধ করতে হবে এবং অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (ডাকসু) দিতে হবে।

সংবাদ সম্মেলনে জিয়া হলের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী ফরহাদ হোসেন, প্রাণিবিদ্যা বিভাগের ২০১৮-১৯ সেশনের সিয়াম ফেরদৌস ইমন, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৯-২০ সেশনের হৃদয় আহম্মেদ এবং অ্যাকাউন্টিং বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী নাফিউর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

Check Also

পরিবর্তন আসছে প্রাথমিক ও মাধ্যমিকের পাঠ্যবইয়ে

শেরপুর নিউজ ডেস্ক: আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনার ঘোষণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =

Contact Us