সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শেরপুরে পেঁপে চাষ করে সফল হায়দার আলীর মুখে হাসি

শেরপুরে পেঁপে চাষ করে সফল হায়দার আলীর মুখে হাসি

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার শেরপুর উপজেলার সুঘাট ইউনিয়নের গুয়াগাছি গ্রামের পেঁপে চাষী হায়দার আলী । স্ত্রী ও দুই ছেলে নিয়ে চার সদস্যের পরিবার তার। ছোটবেলা থেকেই অদম্য ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে আজ হয়েছেন সফল উদ্দ্যোক্তা। নিজের আত্মতৃপ্তি আর ভালোলাগা থেকেই ১৯৯৮ সাল থেকে কৃষি চাষাবাদ শুরু করেন। টমেটো, বেগুন, মালটা, কমলা, আঙ্গুরসহ বিভিন্ন কৃষি চাষাবাদে তিনি সফল হয়েছেন। তবে স্বপ্নবাজ হায়দার আলী তার লক্ষ্যে পৌঁছানোর জন্য শুরু করেন পেঁপের চাষাবাদ। তিল তিল করে দীর্ঘ ১৮ বছর গবেষনা করে তৈরী করা “হায়দার পেঁপে” জাতের চারা ১ বিঘা জমি লিজ নিয়ে পেঁপে বাগান করে সফল উদ্যোক্তা হায়দার আলীর মুখে হাসি ফুটেছে।
শেরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, উপজেলায় কম-বেশি পেঁপের চাষাবাদ হয়। এ উপজেলায় প্রায় ৬৩ হাজার কৃষকের মধ্যে ১ হাজার ৮০০ জন পেঁপে চাষাবাদ করে এবং বানিজ্যিকভাবে চাষ করেন ৬০ জন। চলতি মৌসুমে উপজেলার ৩৫ হেক্টর জমিতে পেঁপের চাষাবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে বেশি। এসব পেঁপে চাষিদের নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানায় কৃষি অধিদপ্তর।
গুয়াগাছি গ্রামের মাঠে পেঁপের বাগানে গিয়ে দেখা যায়, সারি সারি পেঁপে গাছ। পেঁপে বাগানে শ্রমিকদের সঙ্গে জমি পরিচর্যায় ব্যস্ত থাকতে দেখা গেছে সফল উদ্যোক্তা হায়দার আলীকে। বাগানের আগাছা পরিষ্কার ও পেঁপে তুলে বাজারে নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। প্রতিটি গাছে ঝুলছে অসংখ্য পেঁপে। ১ বিঘা জমি লিজ নিয়ে সেখানে গড়ে তুলেছেন এই বাগান। সেখানে নিজ নামের “হায়দার আলী” জাতের চারা রোপণ করেন বাগানে। জমি চাষ, চারা তৈরী, রোপণ, শ্রমিক, সারসহ এ পর্যন্ত প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। দুই মাসেই বিক্রয় করেছেন ২ লক্ষ ৫০ হাজার টাকা। পেঁপে চাষি হায়দার আলীর ছেলে মহাব্বত বলেন, পড়ালেখার পাশাপাশি বাবার সঙ্গে চাষবাদ করি। পেঁপে দেখতে এলাকার অনেক মানুষ আসছেন। জমি দেখতে আসা খলিলুর রহমান জানান, এত সুন্দর বা ভালো পেঁপে হয় কল্পনা করা যায়না। এই গুয়াগাছী গ্রামটা যেন পেঁপে গ্রাম হয়।
স্থানীয়রা জানান পেঁপে খুব দর্শনীয়, কোন একটা পেঁপেতে দাগ নেই। তার নিকট হতে অভিজ্ঞতা বা পরামর্শ নিয়ে এই এলাকায় হায়দার পেঁপের সাড়া ফেলবো। তবে আশে পাশের লোকজন বাগানটি দেখেতে আসেছে। সফল উদ্দ্যোক্তা হায়দার আলী বলেন, সঠিক পরিকল্পনা আর প্রবল ইচ্ছা থাকলে কৃষিতে যে কেউ সফল হতে পারে। আমার কোন জমি ছিলনা। কৃষি কাজ করেই আমার বছরে ৬-৭ লক্ষ টাকা আয় হয়। এই এক বিঘা জমিতে প্রাকৃতিক দুর্যোগ না হলে সব খরচ বাদে আমার লাভ থাকবে প্রায় ৫ লাখ টাকা। তিনি আরো বলেন, পেঁপে চাষে কৃষককে রোগ বালাই দমন সম্পর্কে সতর্ক থাকতে হয়। যেমন পাতা কুচকানো, গোড়া পচা রোগ, মোজাইক রোগসহ বিভিন্ন রোগ পেঁপে গাছে আক্রমণ করে। কিন্তু আমার এই হায়দার চারাতে তেমন রোগ বালাই নেই তাই খরচ কম লাভ বেশি। হায়দার আলী বলেন, এক একটি পেঁপে গাছ থেকে মৌসুমে সর্বোচ্চ চার মণ পর্যন্ত পেঁপে সংগ্রহ করা যায়। এর মধ্যে প্রথম দিকের পেঁপেগুলো ৩ থেকে ৬ কেজি ওজনের হয়। আর দ্বিতীয় ধাপে যে পেঁপে পাওয়া যায় ওই একই গাছ থেকে সেগুলো ২ থেকে ৪ কেজি ওজনের হয়ে থাকে। তিনি আরো বলেন, এক বছরে ফল সংগ্রহের পর দ্বিতীয় বছরের নতুন করে গাছ রোপণ করলে ভালো ফল পাওয়া যায়। এছাড়াও চারা রোপনের পর ছয় মাসের মধ্যে ফল বাজারে নেয়ার উপযোগী হয়। উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার আব্দুল হান্নান জানান, কৃষি অফিস থেকে কোন প্রজেক্ট না থাকলেও হায়দার আলী নিজ উদ্দ্যোগে ১ বিষা জমিতে পেঁপে চাষ করে এলাকায় তাক লাগিয়েছেন। এতে পেঁপে চাষে আগ্রহ বাড়াছে এই উপজেলায়। পেঁপে চাষে কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। বেকার যুবকরা পেঁপে চাষে এগিয়ে এলে তারা লাভবান হবেন।

 

Check Also

শেরপুরে কৃষকের বিদেশী জাতের দুটি গরু চুরি

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার শেরপুর উপজেলার শালফা গ্রামে মকবুল হোসেন নামের এক কৃষকের দুটি বিদেশী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + four =

Contact Us