সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / সেভেন সিস্টার্সের ৬০ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছে চীনের সামরিক বাহিনী

সেভেন সিস্টার্সের ৬০ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছে চীনের সামরিক বাহিনী

 

শেরপুর নিউজ ডেস্ক:

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় কৌশলগত গুরুত্বপূর্ণ ৭ রাজ্যের অংশ অরুণাচল প্রদেশে ভারতীয় ভূখণ্ডের প্রায় ৬০ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছে চীনের সামরিক বাহিনী। চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএএল) অরুণাচল প্রদেশের আনজাও জেলার কাপাপু এলাকায় ক্যাম্প করেছে।

স্থানীয় সংবাদমাধ্যম অরুণাচল টোয়েন্টি ফোর ও নিউজফাই সরেজমিন ঘুরে চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, কাপাপু এলাকায় চীনা সৈন্যদের উপস্থিতি সম্পর্কে তথ্য নিশ্চিত করতে পাথরের গায়ে চীনের নাম লেখা এবং চীনা খাদ্য সামগ্রীর ছবি দেখা গেছে।

বিভিন্ন সূত্র জানিয়েছে, চীনা সৈন্যরা প্রায় এক সপ্তাহ আগে সেখানে প্রবেশ করেছে। ছবিতে দেখা যায়, পাথরের গায়ে ইংরেজিতে ২০২৪ সাল লেখা রয়েছে, যা ভারতীয় ভূখণ্ডে নিজেদের মালিকানা দাবি করার কৌশল হিসেবে ব্যবহার করা হচ্ছে।

নিউজফাই জানায়, দুই দেশকে বিভক্তকারী ম্যাকমোহন লাইনের হাদিগ্রা পাসের কাছে কাপাপুরে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের (আইটিবিপি) একটি ক্যাম্প রয়েছে। আনজাও জেলার নিকটতম প্রশাসনিক এলাকা চাগলাগাম ম্যাকমোহন লাইন থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত।

এর আগে ২০২২ সালের আগস্টে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, চীনা সামরিক বাহিনী হাদিগ্রা হ্রদের কাছে অবকাঠামো নির্মাণ করছে। ভারতীয় সেনাবাহিনী তখন চাগলাগাম থেকে ৩০ কিলোমিটারেরও কম দূরে চীনা সৈন্যদের ক্যাম্পের অস্তিত্ব নিশ্চিত করেছিল।

চীনের সামরিক বাহিনী ২০২০ সালে অরুণাচলের দিবাং উপত্যকা জেলায় ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করে এবং ২০১৯ সালে ডোইমরু নালার ওপর একটি কাঠের সেতু নির্মাণ করে। চীন ভারতের অরুণাচল প্রদেশের বিশাল অংশের মালিকানা দাবি করে, যেখানে ভারতের সাথে চীনের মোট ৩ হাজার ৪৮৮ কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে বিরোধপূর্ণ অরুণাচলের সাথে চীনের সীমান্ত ১ হাজার ১২৬ কিলোমিটার।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 14 =

Contact Us