সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / ব্যাংকের ৯৫ শতাংশ আমানতকারী সম্পূর্ণ নিরাপদ: গভর্নর

ব্যাংকের ৯৫ শতাংশ আমানতকারী সম্পূর্ণ নিরাপদ: গভর্নর

 

শেরপুর নিউজ ডেস্ক:

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, আমানত বীমা স্কিমের আওতা দ্বিগুণ করার মাধ্যমে ব্যাংকের ৯৫ শতাংশ আমানতকারীকে সম্পূর্ণভাবে নিরাপদ করা হয়েছে। তিনি জানান, যদি কোনো ব্যাংক দেউলিয়া হয়, তাহলে সাথে সাথে ওই ব্যাংকের ৯৪.৪ শতাংশ আমানতকারীর টাকা ফেরত দেয়া হবে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, আমরা আমানত বীমা আইসক্রিমের পরিমাণ ১ লাখ থেকে ২ লাখ টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছি। এর মাধ্যমে প্রায় ৯৫ শতাংশ আমানতকারীর আমানত সম্পূর্ণরূপে নিরাপদ করা হয়েছে।

তিনি উল্লেখ করেন, পৃথিবীর কোন দেশই ১০০ শতাংশ আমানতকারীর টাকার গ্যারান্টি দিতে পারে না, আমরাও পারবো না। কিন্তু ছোট আমানতকারীরা ব্যাংক দেউলিয়া হলে সাথে সাথে টাকা ফেরত পাবেন।

গভর্নর বলেন, বর্তমানে ব্যাংক খাতে সংস্কার শুরু হয়েছে এবং কিছুটা কাজও হচ্ছে। আমাদের প্রধান লক্ষ্য আমানতকারীদের আস্থা ফিরিয়ে আনা। তাই আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন তিনি।

ব্যাংক একাউন্ট জব্দের বিষয়ে তিনি জানান, এখন পর্যন্ত আমরা কোনো প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট জব্দ করিনি, তবে কিছু ব্যক্তি অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। ব্যবসায়ী প্রতিষ্ঠানে হাত দিতে চাই না, কারণ এতে কর্মসংস্থান নষ্ট ও উৎপাদন ব্যাহত হবে।

গভর্নর বলেন, আমরা আশা করি না কোনো ব্যাংক দেউলিয়া হোক, তবে কমপক্ষে ১০টি ব্যাংক দেউলিয়া হওয়ার মত খারাপ অবস্থায় চলে গেছে, সরকারের পক্ষ থেকে তাদের বাঁচানোর চেষ্টা চলছে।

এস এম ই লোনের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে টাকা রয়েছে, কিন্তু ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছে বিতরণ করা সম্ভব হয়নি, কারণ ব্যাংকের মাধ্যমে ঋণ বিতরণে কিছু সমস্যা রয়েছে। গভর্নর জানান, আমরা ব্যাংকগুলোকে এই সমস্যা এবং সমাধান জানাতে বলেছি এবং আশা করছি খুব শীঘ্রই ক্ষুদ্রঋণের প্রবাহ ব্যাপকভাবে বাড়বে।

 

তিনি জানান, আগামী ১০ দিনের মধ্যে ট্রান্সফর্স তাদের কাজ শুরু করবে। ট্রাস্ট কোর্সের মাধ্যমে ব্যাংকের সমস্যাগুলো নিরূপণ করা হবে এবং আগের নীতিমালাগুলো রিভিউ করা হবে।

তিনি আশ্বাস দেন, ব্যাংক খাতের পরিবারতন্ত্র ভাঙা হবে।

Check Also

১৪ দিনে এলো ১৪ হাজার কোটি টাকা রেমিট্যান্স

শেরপুর নিউজ ডেস্ক: রেমিট্যান্স প্রবাহে আগস্টের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে সেপ্টেম্বরেও। এমনকি গত মাসের চেয়েও এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 2 =

Contact Us