Home / অর্থনীতি / ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম

ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম

 

শেরপুর নিউজ ডেস্ক:

ভারত থেকে আমদানি করা হয়েছে ২ লাখ ৩১ হাজার ৪০টি ডিম। সবমিলিয়ে আমদানি খরচ পড়েছে ডিমপ্রতি সাত থেকে সাড়ে সাত টাকা। রবিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল বন্দর হয়ে ডিমবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে।

সোমবার বিকেলে (৯ সেপ্টেম্বর) বেনাপোল কাস্টমসের চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। পরীক্ষণ শেষ করে ডিমগুলো যতদ্রুত সম্ভব খালাস দেয়া হবে বলে তিনি জানান।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা গেছে, আমদানি করা এসব ডিমের ইনভয়েস মূল্য ১১ হাজার ২৭২ ডলার। প্রতি ডজন ডিমের মূল্য দশমিক ৫৬ ডলার। সে অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় প্রতিটি ডিমের মূল্য দাঁড়ায় প্রায় ৫ টাকা। এছাড়া প্রতি ডজন ডিমের নির্ধারিত মূল্যের ওপর ৩৩ শতাংশ কাস্টমস ডিউটি বাবদ এক টাকা ৬৬ পয়সা যোগ হবে। সবমিলিয়ে প্রতিটি ডিমের আমদানি মূল্য দাড়াচ্ছে সাত থেকে সাড়ে সাত টাকার মতো।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট রাতুল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আব্দুল লতিফ বলেন, ডিমের বাজারের অস্থিরতা নিরসনে আরো বেশি ডিম আমদানি দরকার। এরইমধ্যে বেনাপোল বন্দর দিয়ে ডিম আমদানি শুরু হয়েছে। মাঝে আমদানি বন্ধ ছিল। আবার শুরু হয়েছে। ডিম আমদানি হলে বাংলাদেশের মানুষ স্বল্পমূল্যে ডিম কিনতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

ডিমের পরীক্ষণ বিষয়ে বেনাপোলের প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডা. বিনয় কৃষ্ণ মন্ডল বলেন, সংশ্লিষ্ট আমদানিকারকের কাগজপত্র পেয়েছি। এখানে ডিম পরীক্ষার কোনো যন্ত্রপাতি নেই। ভারতীয় সনদের ওপর ভিত্তি করে এখান থেকে ডিমের ক্লিয়ারেন্স দেয়া হবে। দৃশ্যমান কোনো সমস্যা থাকলে তা খতিয়ে দেখা হবে।

বেনাপোল কাস্টমস হাউজের উপ-কমিশনার ওথেলো চৌধুরী বলেন, ডিম আমদানির ওপর ৩৩ শতাংশ কাস্টমসের ভ্যাট-ট্যাক্স রয়েছে। সব আনুষ্ঠানিকতা সম্পাদনের পর পরীক্ষণ করা হবে। এরপর খালাস দেয়া হবে।

দেশে ডিমের বাজার নিয়ন্ত্রণে আনতে ভারত থেকে ৫০ লাখ ডিম আমদানির অনুমতি মিলেছিল। প্রথম চালানে ২০১৩ সালের ৫ নভেম্বর আমদানি হয়েছিল ৬১ হাজার ৮৫০টি ডিম। এবার দ্বিতীয় চালানে ডিম আমদানি হয় ২ লাখ ৩১ হাজার ৪০টি।

Check Also

বাংলাদেশকে ঋণ দিতে চার শর্ত বিশ্বব্যাংকের

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশকে ১০০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ জন্য সংস্থাটি চারটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − nineteen =

Contact Us