Home / স্বাস্থ্য / ডায়াবেটিস জব্দ হবে যেসব পাতার গুণে

ডায়াবেটিস জব্দ হবে যেসব পাতার গুণে

 

শেরপুর নিউজ ডেস্ক:

রক্তে শর্করার মাত্রা এক বার বেড়ে গেলে তা সহজে নিয়ন্ত্রণে আনা যায় না। ডায়াবেটিস আক্রান্তদের দৈনন্দিন জীবনে অনেক নিয়ম মেনে চলতে হয়। এর মধ্যে সবচেয়ে বড় বড় পরিবর্তন আসে খাওয়া-দাওয়ায়। মিষ্টি তো জীবন থেকে বাদ যায় বটেই, আরো অনেক খাবারও সে তালিকায় জায়গা করে নেয়। নিয়মমাফিক রুটিন মেনে চলার পাশাপাশি চিকিৎসকের পরামর্শে ওষুধও খেতে হয়। অথচ এত কিছু করা সত্ত্বেও ডায়াবেটিস বশে থাকে না কিছুতেই। চেনা কিছু পাতা ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সুস্থ থাকতে কয়েকটি পাতার ওপর ভরসা করতে পারেন।

তেজপাতা: পায়েস হোক বা বিরিয়ানি, রান্নায় স্বাদ আনতে ফোড়নে তেজপাতার কোনো বিকল্প নেই। তেজপাতার রয়েছে আরো অনেক গুণ। ডায়াবেটিকদের জন্য তেজপাতা মহৌষধির মতো কাজ করে। তেজপাতা ভেজানো পানি খেলে শর্করার মাত্রা সহজে নিয়ন্ত্রণ করা যায়।

নিমপাতা: যতই অপছন্দের হোক, ডায়াবেটিস বাড়লে নিমপাতা খাওয়া ছাড়া অন্য কোনো উপায় নেই। সুস্থ থাকতে নিমপাতার ওপর ভরসা রাখতেই হবে। নিমপাতায় রয়েছে ফ্ল্যাভোনয়েডস, গ্লাইকোসাইডস। নিমপাতায় থাকা এই উপাদানগুলি শর্করার মাত্রা বিপদসীমা পেরোতে দেয় না।

মেথির শাক: স্বাস্থ্যগুণের দিক থেকে শাকসবজির মধ্যে অনেকটাই এগিয়ে মেথিশাক। ডায়াবেটিস থাকলে রোজ মেথির শাক খেতে বলেন চিকিৎসকেরা। মেথি শাকে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান। ওষুধের পাশাপাশি ডায়াবেটিকেরা যদি মেথি শাক খান, তা হলে শর্করার মাত্রা বশে রাখা সহজ হয়ে যায়।

Check Also

একদিনে ছয় শতাধিক ডেঙ্গু রোগী ভর্তি

  শেরপুর নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৬১৫ জন রোগী হাসপাতালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =

Contact Us