সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া ও আমার কিছু কথা

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া ও আমার কিছু কথা

-ফারজানা সুলতানা
বর্তমান বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়সুমহের বহুবিধ সমস্যার মধ্যে আছে। এই সমস্যাগুলো দিনের পর দিন বেড়েই চলছে। চলমান সমস্যার অন্যতম হলো শিক্ষার্থীদের ঝরে পড়া। সারাদেশে বর্তমানে ৬৫ হাজারের অধিক সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে যাতে বিনামুল্যে পাঠদানের ব্যবস্থা আছে। এছাড়াও প্রতিমাসে নির্দিষ্টহারে উপবৃত্তি প্রদান করা হয়। জানুয়ারি প্রথম দিনেই শিক্ষার্থীরা হাতে পাচ্ছে নতুন বই। কিন্তু যে বিষয়টি সবচেয়ে বেশি ভাবাচ্ছে তা হলো শিক্ষার্থীদের ঝরে পড়া।
কোভিড-১৯ এর পর থেকে ঝরে পরা ক্রমেই বেড়েছে। একটানা অনেক দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গ্রামে এই সমস্যা বেশি দেখা যাচ্ছে। এর সাথে যুক্ত হয়েছে একাধারে গড়ে ওঠা মাদ্রাসাগুলো। এরা চলে নিজেদের মর্জিমাফিক। তারা সরকারের কোন রকম নিয়ন্ত্রণ বা সরকারি সহায়তা চায়না বলে এদের কোন রকম অনুমতির প্রয়োজন হয় না। কোন রকম নীতিমালও নেই সরকারের তরফ থেকে। ধর্ম ভীরু সমাজের মা ও বাবা চান তার সন্তান ধর্ম শিক্ষায় আদর্শ জীবন গড়াক। মাদ্রাসা শিক্ষাকে আমি সম্মান করি কিন্তু শিক্ষার্থীদের ১ম,২য় ও ৩য় শ্রেণিতে পড়াকালীন সময় মাদ্রাসামুখী হচ্ছে আবার ২-৩ বছর ব্যবধানে প্রাথমিক বিদ্যালয়ে চলে আসছে এতে তার ভীত গড়ার সময়ই নষ্ট হচ্ছে।

এর পাশাপাশি আরো একটি সমস্যা হলো দারিদ্রতা। এখন কিছু কিছু পরিবার আছে যারা দারিদ্রের একবোরে নিন্ম সীমায় বাস করে। তার সাথে সাথে যুক্ত হয়েছে পারিবারিক অসচেতনতা। অনেক মা বাবা আছেন যারা তার সন্তান এর পড়া লেখার ব্যাপারে একেবারেই সচেতননয়। অসচেতন পরিবারের শিশুকে স্কুলে পাঠানোর ব্যাপারে তারা উদাসীন। স্কুল কামাই কারা এদের নিয়মিত রুটিনে পরিণত হয়েছে। অনুপস্থিত থাকায় শ্রেণিতে পড়া লেখায় তারা পিছিয়ে পড়ছে। এমনই ভাবে চললে অদূর ভবিষ্যতে খুব বিপদের সম্মুখীন হব আমরা। তাই এ ব্যাপারে আমাদের এখনই পদক্ষেপ গ্রহণ করা উচিত। যাতে আমরা ভবিষ্যতে শিক্ষিত জাতি গড়তে পারি।

ফারজানা সুলতানা
সহকারি শিক্ষক, রৌহা রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়
রায়গঞ্জ, সিরাজগঞ্জ

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের অনার্স (স্নাতক) প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার পরিবর্তিত সময়সূচি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 12 =

Contact Us