সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / ব্রাজিলের বিশ্বকাপ ফাইনাল কত দূর?

ব্রাজিলের বিশ্বকাপ ফাইনাল কত দূর?

শেরপুর নিউজ ডেস্ক :

বাংলাদেশে প্রচলিত সরস সংলাপ, ‘চাচা, ঢাকা কত দূর? ওই দেখা যায় সদরঘাট, সামনে নবাবপুর।’

প্রচলিত এই সংলাপটি যেন ব্রাজিলের ৬২ বছর বয়সী কোচ দোরিভাল জুনিয়রের সঙ্গে অনেকটাই মিলে গেছে, তাকে ‘চাচা’ সম্বোধনে হয়তো আপত্তি থাকবে না কারোরই। বিনয়ের সঙ্গে তাকে প্রশ্ন করাই যায়, চাচা, ব্রাজিলের বিশ্বকাপ ফাইনাল কত দূর?

একটু আগেভাগেই বোধ-হয়, ২০২৬ বিশ্বকাপের ফাইনালে খেলার ঘোষণা দিয়ে ফেলেছিলেন, ব্রাজিলের এই কোচ। সম্প্রতি সেলেসাওদের অবস্থা ভালো নয়। এরপরও, দোরিভাল বলেছিলেন, ব্রাজিল ফাইনাল খেলবে, এটা তিনি নিশ্চিত। তবে ফাইনালে খেলবে কি না, তা বলা কঠিন। বিশ্বকাপ বাছাইয়ে সুবিধাজনক স্থানে নেই রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

পরিসংখ্যান বলছে, জয়-পরাজয়ের নিরিখে এটিই ব্রাজিলের বাছাইপর্বের সবচেয়ে বাজে ফলাফল। ২০০৩ থেকে ২০২২ সাল পর্যন্ত বিশ্বকাপ বাছাইয়ে ৭১টি ম্যাচ খেলে কেবল পাঁচটি ম্যাচে হেরেছিল সেলেসাওরা। কিন্তু এবার বিশ্বমঞ্চের বাছাইয়ে ৮ ম্যাচের চারটিতেই পরাজয়ের তিক্ত স্বাদ নিয়েছে তারা। তাই সেলেসাওদের কঠিন পথ পাড়ি দিতে হবে।

এই মুহূর্তে পয়েন্ট টেবিলের পাঁচে ব্রাজিল। ৩ জয় আর এক ড্র’তে তাদের পয়েন্ট ১০। বাছাইপর্বে ব্রাজিলের সবচেয়ে বাজে পারফরম্যান্স এটি। এর আগে, কখনোই এতো বিধ্বস্ত ছিল না তারা।

তবে ২০১০ বিশ্বকাপে দুঙ্গার অধীনেও এমন বিধ্বস্ত অবস্থা ছিল। সাবেক এই অধিনায়কের অধীনে ৮ ম্যাচ শেষে ১৩ পয়েন্ট ছিল তাদের। এরপর ভেনেজুয়েলার সঙ্গে নিজেদের নবম ম্যাচে জয়ের পর সংগ্রহ দাঁড়িয়েছিল ১৬ পয়েন্ট।

আগামী অক্টোবরে চিলির বিপক্ষে নিজেদের নবম ম্যাচ খেলবে দরিভালের শিষ্যরা। ওই ম্যাচে জয় পেলে ১৩ পয়েন্ট হবে সেলেসাওদের। তবে ব্রাজিল নিশ্চিত জয় পাবে, এটা ভাবার সুযোগ নেই। কারণ, নিজেদের সবশেষ ৭ ম্যাচে কেবল একবারই দুটির বেশি গোলের দেখা পেয়েছে সেলেসাওরা।

অবস্থা নাজুক হলেও বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা নেই। এবার ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজিত হবে। নতুন নিয়মে ৬ দল সরাসরি জায়গা করে নেবে। আর আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলে জায়গা পাবে, আরেকটি দল। তাই অবস্থা বাজে হলেও কিছুটা স্বস্তি পেতেই পারেন ব্রাজিলের ভক্ত-সমর্থকরা।

Check Also

দলের সঙ্গে এখনো যোগ দেননি সাকিব

শেরপুর নিউজ ডেস্ক: ভারতের বিপক্ষে সিরিজ শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে। তবুও এখনো দলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + seventeen =

Contact Us