সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / আন্দামানের রাজধানীর নাম পরিবর্তন করলো ভারত

আন্দামানের রাজধানীর নাম পরিবর্তন করলো ভারত

শেরপুর নিউজ ডেস্ক: জাতিকে ঔপনিবেশিক ছাপ থেকে মুক্ত করতে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারের নাম পরিবর্তন করে ‘শ্রী বিজয় পুরম’ করেছে ভারত সরকার।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রবেশ পথ পোর্ট ব্লেয়ার। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ঔপনিবেশিক নৌবাহিনীর কর্মকর্তা ক্যাপ্টেন আর্চিবল্ড ব্লেয়ারের নামে এ বন্দর শহরটির নামকরণ করা হয়েছিল। খবর এনডিটিভির।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সামাজিক মাধ্যম এক্স এ সিদ্ধান্তটি ঘোষণা করেন। পোস্টে শাহ বলেন, আগের নামটিতে যেখানে একটি ঔপনিবেশিক উত্তরাধিকার ছিল, সেখানে শ্রী বিজয় পুরম আমাদের স্বাধীনতা সংগ্রামের অর্জিত বিজয়ের প্রতীক। এই সংগ্রামে আন্দমান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি অনন্য ভূমিকা ছিল।

আমাদের স্বাধীনতা সংগ্রাম ও ইতিহাসে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অতুলনীয় স্থান আছে।এই দ্বীপাঞ্চলটি একসময় চোলা সাম্রাজ্যের নৌঘাঁটি হিসেবে ভূমিকা পালন করছে।

এখন এটি ভারতের কৌশলগত ও উন্নয়নগত আকাঙ্খার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে ভূমিকা রাখছে। ভারতের স্বাধীনতা আন্দোলনের অনেক নেতা এখানকার সেলুলার জেলে বন্দি ছিলেন এবং এখানেই নেতাজি সুভাস চন্দ্র বোস প্রথম ভারতের পতাকা উত্তোলন করেছিলেন বলে জানান তিনি।

কুখ্যাত সেলুলার জেল এখন ভারতের জাতীয় স্মৃতি স্থাপনা। এটি এখন একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

Check Also

পৃথিবীর আকাশে দুই চাঁদ!

শেরপুর নিউজ ডেস্ক: মহাকাশে ঘটতে চলেছে এক বিরল ঘটনা। পৃথিবীর মাধ্যাকর্ষণশক্তির টানে অনেক দূর থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + two =

Contact Us