Home / বিদেশের খবর / ঐতিহাসিক অভিযানের শেষে পৃথিবীতে ফিরলেন পোলারিস ডনের অভিযাত্রীরা

ঐতিহাসিক অভিযানের শেষে পৃথিবীতে ফিরলেন পোলারিস ডনের অভিযাত্রীরা

শেরপুর নিউজ ডেস্ক:

পৃথিবীর কক্ষপথে ফিরে এলেন স্পেসএক্সের পোলারিস ডন অভিযাত্রী দল। পাঁচ দিনব্যাপী এই ঐতিহাসিক অভিযানের পর তারা রবিবার (১৫ সেপ্টেম্বর) নিরাপদে পৃথিবীতে পৌঁছান। বাণিজ্যিক স্পেসওয়াকের ক্ষেত্রে এটি একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে।

গত বৃহস্পতিবার, বেসরকারি উদ্যোগে প্রথমবারের মতো দুই নভোচারী একটি স্পেসএক্স ক্যাপসুলের বাইরে বের হয়ে ‘স্পেসওয়াক’ করেন। ‘স্কাইওয়াকার’ নামে পরিচিত হ্যাচ খুলে পোলারিস ক্যাপসুল থেকে বের হয়ে তারা নতুন ইতিহাস রচনা করেন, যা মহাকাশের বাণিজ্যিক খাতে একটি উল্লেখযোগ্য মাইলফলক।

এই অভিযাত্রীদের মধ্যে ছিলেন মার্কিন বিলিয়নেয়ার জ্যারেড আইজ্যাকম্যান, যিনি অভিযানের নেতৃত্ব দিয়েছেন। তার সঙ্গী ছিলেন অবসরপ্রাপ্ত বিমানবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল স্কট পোটিট, মিশন বিশেষজ্ঞ সারাহ গিলিস এবং আনা মেনন। উল্লেখ্য, অভিযাত্রীদের মধ্যে কেউই পেশাদার নভোচারী নন, তারা সবাই সাধারণ নাগরিক, যারা স্বপ্ন পূরণের জন্য মহাকাশের দিকে পা বাড়িয়েছেন।

স্পেসএক্স প্রতিষ্ঠিত হয়েছে ২০০২ সালে। একসময়ে মহাকাশশিল্পে খুব একটা পরিচিত ছিল না, তবে ২০২০ সালে বোয়িংকে পিছনে ফেলে তারা একে একে মহাকাশ শিল্পের শীর্ষে উঠে আসে। পোলারিস ডন অভিযানে যা ঘটেছে, তা স্পেসএক্সের জন্য আরেকটি বড় অর্জন।

পোলারিস ডন অভিযানটি স্পেসএক্সের পোলারিস কর্মসূচির আওতায় ৩টি অভিযানের মধ্যে প্রথম। এ বছর তারা আরো দুটি অভিযান পরিচালনা করার পরিকল্পনা করছে, যা বাণিজ্যিক মহাকাশের ভবিষ্যৎকে আরো উজ্জ্বল করবে।

এই অভিযাত্রীদের অভিজ্ঞতা এবং স্পেসওয়াকের মাধ্যমে নতুন উচ্চতায় পৌঁছানোর কথা শুনে সারা বিশ্বের মহাকাশপ্রেমীরা উদ্বুদ্ধ হয়েছেন। তারা এখন অপেক্ষায় আছেন স্পেসএক্সের পরবর্তী অভিযানের জন্য, যেখানে আরো নতুন নতুন ইতিহাস রচিত হবে।

Check Also

গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক : গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে হামাস প্রস্তুত। সংগঠনটির প্রধান ইয়াহিয়া সিনওয়ার সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =

Contact Us