সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / ভারতেও ইতিহাস গড়তে চান শান্তরা

ভারতেও ইতিহাস গড়তে চান শান্তরা

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশের সঙ্গে চেন্নাইয়ের তিনটি বিষয়ে খুব মিল– বঙ্গোপসাগর, লুঙ্গি ও উইকেট। চেন্নাইয়ের মিতালি বঙ্গোপসাগরের সঙ্গে, মানুষ লুঙ্গি পরে শহরে চলাচল করে আর ক্রিকেট খেলে স্পিন ট্র্যাকে। যেখানে ২২ গজের রজনীকান্ত হলেন রবিচন্দ্র অশ্বিন। এখানে চার টেস্ট খেলে ৩০ উইকেট শিকার তাঁর।

ভারতের এ অফস্পিনারকে নায়ক মনে করা হলে পার্শ্বনায়কের কৃতিত্ব রবীন্দ্র জাদেজাকে দিতে হবে। কারণ তাঁর নামের পাশেও যে ২৪ উইকেট লেখা হয়েছে চার টেস্টে। এ দুই স্পিনারের সাফল্যকে নমুনা হিসেবে ধরা হলে চিদাম্বরামের কন্ডিশন স্পিন-সহায়ক। পর্যবেক্ষণ ও অনুমান ঠিক হলে উভয় দলই স্পিননির্ভর একাদশ সাজাতে পারে। কারণ চেন্নাইয়ের আবহাওয়া, উইকেটের রেকর্ড স্পিনারদের পক্ষে। কন্ডিশন যেমনই হোক, শান্তদের চাওয়া ভালো ক্রিকেট খেলে ইতিহাস লেখা।

বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিম গতকাল পিচ দেখে স্পিনের অদৃশ্য উত্তাপ পেয়েছেন হয়তো। ক্রিকেটের এ বিশেষজ্ঞ সব পারিপার্শ্বিকতা টেনে যে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করলেন, তাতে করে প্রথম দিনের শেষ বেলাতে স্পিন ধরতে পারে। পেস বোলিংয়ের উন্নতি, স্পিন বিভাগের অভিজ্ঞতা মিলিয়ে জমাট বোলিং করার সক্ষমতা আছে বাংলাদেশের। যদিও কোচ হাথুরুসিংহে পুরো টেস্ট ইউনিট নিয়েই গর্ব করছেন।

পাকিস্তানকে হোয়াইটওয়াশের অভিজ্ঞতা থেকে বোলিংয়ের মতো ব্যাটিং বিভাগকেও শতভাগ ভালোর স্বীকৃতি দিয়েছেন তিনি। আর এই দল নিয়ে ভারতের বিপক্ষে ভালো করার স্বপ্নও দেখছেন। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অতটা উত্তাপ ছড়াতে রাজি হলেন না। পাকিস্তানের বিপক্ষে পাওয়া সাফল্যকে অতীত আখ্যা দিয়ে নতুনভাবে জেগে ওঠার আহ্বান জানালেন তিনি। দেশের বর্তমান প্রেক্ষাপটে ভারতের বিপক্ষে লড়াকু ক্রিকেট খেলার সুপ্ত বাসনা ক্রিকেটারদের সবার ভেতরে থাকাও অস্বাভাবিক নয়। পেশাদারিত্বের সঙ্গে আবেগ মিশিয়ে শেষ পর্যন্ত চোখে চোখ রেখে খেলে যেতে পারলে দেশের মানুষ আনন্দের উপলক্ষ পেলেও পেতে পারেন এবার। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম অথবা তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানার গতির ঝড় চেন্নাইয়ে রেকর্ড পরিবর্তনের ঝড় উঠতে পারে।

পাকিস্তানের বিপক্ষে ভালো করার পর একাদশে হাত দেওয়া কঠিন হলেও পরিবর্তনের ছোঁয়া দেখা যেতে পারে। একজন বাড়তি স্পিনার বাঁহাতি তাইজুল ইসলামকে খেলালে পেস বোলার দু’জনে নেমে যেতে পারে। ওপেনিং জুটিতে হাত দেওয়া কঠিন। এ ছাড়া ব্যাটিং অর্ডারের বাকি জায়গা নিয়ে কারও কোনো অভিযোগ নেই শান্ত রান না পেলেও।

Check Also

কপিল দেব-ইয়ান বোথামের রেকর্ডের সামনে সাকিব

শেরপুর নিউজ ডেস্ক : ব্যাটে বলে বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে সাকিব আল হাসান পার করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

Contact Us