Home / রাজনীতি / সরকারের সংস্কার উদ্যোগে সহায়তা করবে বিএনপি

সরকারের সংস্কার উদ্যোগে সহায়তা করবে বিএনপি

 

শেরপুর নিউজ ডেস্ক:

রাষ্ট্র সংস্কারে অন্তর্বর্তী সরকারের উদ্যোগ বাস্তবায়নে সার্বিকভাবে সহায়তা করবে বিএনপি। এ লক্ষ্যে দলটি একাধিক কমিটি করছে। এসব কমিটি জনপ্রশাসন, নির্বাচন কমিশন, পাবলিক সার্ভিস কমিশন ও দুর্নীতি দমন কমিশনসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ সেক্টরে প্রয়োজনীয় সংস্কারের জন্য প্রস্তাব দেবে। বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল প্রাপ্ত তথ্যে জানা গেছে, গত সোমবার রাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানতে চাইলে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্র সংস্কারে সরকার স্টেকহোল্ডারদের মতামত নেবে; সেখানে বিএনপিও তার মতামত দেবে। আমরা সেই প্রস্তুতি নিচ্ছি।

এ ছাড়া ২০২৩ সালে রাষ্ট্র সংস্কারের জন্য ঘোষিত বিএনপির ৩১ দফা সম্বলিত একটি পুস্তিকা প্রকাশ, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ইতিবাচক বক্তব্য প্রচারে সেমিনারসহ নানা কর্মসূচি করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সম্প্রতি অনুষ্ঠিত দলের জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে গিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সভায় রাষ্ট্র মেরামতের ৩১ দফা রূপরেখার অধিকতর প্রচারে একটি কমিটি করা হয়েছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে সালাহ উদ্দিন আহমেদকে।

এ বিষয়ে সালাউদ্দিন আহমেদ বলেন, বিএনপির ৩১ দফা আমরা পুস্তিকা আকারে জনগণের কাছে পৌঁছে দেব, প্রচারের জন্য সেমিনার সিম্পোজিয়ামসহ নানা কর্মসূচির আয়োজন করব। ক্ষমতায় গেলে ৩১ দফার ভিত্তিতে দেশ চালাবে বিএনপি।

সম্প্রতি বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, জনগণের ভোটে নির্বাচিত হলে শেখ হাসিনা সরকারের বিরোধী সব দলকে নিয়ে জাতীয় সরকার গঠন করবে বিএনপি। ওই জাতীয় সরকার রাষ্ট্র সংস্কারের লক্ষ্যে ঘোষিত ৩১ দফা বাস্তবায়ন করবে। আমরা শুধু একসঙ্গে আন্দোলন করিনি, শুধু ৩১ দফা সংস্কার প্রস্তাব দিইনি, আমরা এখনও কাজ করে যাচ্ছি। আগামী নির্বাচন-পরবর্তী যে জাতীয় সরকারের কথা তারেক রহমান বলেছেন, সেখানে আমরা সবাইকে নিয়ে ৩১ দফা বাস্তবায়ন করব।

দায়িত্ব নেওয়ার এক মাস পর সম্প্রতি পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন, জনপ্রশাসন এবং সংবিধান সংস্কার ও নির্বাচনব্যবস্থা সংস্কারে ছয় বিশিষ্ট নাগরিকের নেতৃত্বে ছয়টি কমিশন গঠন করে অন্তর্বর্তী সরকার। এসব কমিশন আগামী ১ অক্টোবর থেকে কাজ শুরু করবে। এসব সেক্টরের সংস্কার তিন মাসের মধ্যে সম্ভব বলে মনে করে সরকার। এসব কমিশনের রিপোর্টের ভিত্তিতে সরকার পরবর্তী পর্যায়ে প্রধান রাজনৈতিক দলগুলোর সাথে পরামর্শ সভার আয়োজন করবে। চূড়ান্ত পর্যায়ে ছাত্র সমাজ, নাগরিক সমাজ, রাজনৈতিক দলের প্রতিনিধি, সরকারের প্রতিনিধি নিয়ে ব্যাপকভিত্তিক তিন থেকে সাত দিনব্যাপী একটি পরামর্শসভার ভিত্তিতে সংস্কার ভাবনার রূপরেখা চূড়ান্ত করা হবে।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির বৈঠক সূত্র জানায়, রাষ্ট্র সংস্কারে সরকারের উদ্যোগের বিষয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা হয়েছে। যেহেতু রূপরেখা চূড়ান্ত করার আগে সরকার সব স্টেকহোল্ডারদের মতামত নেবে, সেখানে বিএনপি দলগতভাবে সংস্কার প্রস্তাব দেবে সরকারকে।

এজন্য একাধিক কমিটিও গঠন করা হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, ডা. এজেডএম জাহিদ হোসেন, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, বিজন কান্তি সরকার, এমএ বারীসহ সংশ্লিষ্ট সেক্টরের আরও বেশ কয়েকজনকে এসব সংস্কার কমিটিতে যুক্ত করা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির একাধিক নেতা বলেন, সরকারের জন্য নির্বাচনকেন্দ্রিক সংস্কার করা সহজ হবে। সেদিকেই হাঁটা উচিত। কিন্তু তারা যদি সংবিধান সংশোধনের মতো বড় কোনো সিদ্ধান্ত নিতে চায়, তাহলে জটিলতায় জড়িয়ে পড়বে। কারণ, এটা করতে হলে নির্বাচিত পার্লামেন্টের প্রয়োজন হবে। জানতে চাইলে জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ^র চন্দ্র রায় আমাদের সময়কে বলেন, নির্বাচনকেন্দ্রিক সংস্কারের মাধ্যমে সরকার দেশে দ্রুত একটি নির্বাচনের ব্যবস্থা করবে- এটাই আমাদের প্রত্যাশা।

বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দলের স্থায়ী কমিটির সভায় বাণিজ্যিক সংস্থার প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ ও মনিটরিং করার জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে আহ্বায়ক এবং ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হেেয়ছে। এসব কমিটি শিল্পে বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করবে। দলীয় সূত্রে জানা গেছে, দায়িত্ব পাওয়ার পর এ কমিটির নেতারা তৈরি পোশাকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকদের সাথে বৈঠক করে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে দলীয়ভাবে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

Check Also

অন্তবর্তীকালীন সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না: তারেক রহমান

শেরপুর নিউজ ডেস্ক : অন্তবর্তীকালীন সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না জানিয়ে উপদেষ্টাদের সতর্ক থাকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 14 =

Contact Us