Home / বগুড়ার খবর / নন্দীগ্রাম / নন্দীগ্রামে আমন ধানক্ষেত অপরূপ সবুজের সমারোহে ভরপুর

নন্দীগ্রামে আমন ধানক্ষেত অপরূপ সবুজের সমারোহে ভরপুর

মোঃ জাকারিয়া লিটন, নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রামে আমন ধানক্ষেতের দিকে তাকালেই এখন দেখা যায় অপরূপ সবুজের সমারোহে ভরপুর। নন্দীগ্রাম উপজেলায় কৃষকদের এবার আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে নন্দীগ্রাম উপজেলায় ১৯হাজার ৫শ ৩০হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬১ হাজার ৬শত ২৭ মেট্রিটন (চাল)

সরেজমিনে নন্দীগ্রাম উপজেলার বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায়, কৃষকরা এখন আমন ধানের ক্ষেত পরিচর্যায় ব্যস্ত রয়েছে। বিভিন্ন রোগ-বালাই ও পোকামাকড়ের আক্রমণ থেকে ফসলী মাঠ রক্ষার জন্য নিয়মিত সার ও কীটনাশক স্প্রে করছে। এ উপজেলার কৃষকরা ব্রি-ধান ৩৪, ৪৯, ৭১, ৭৫, ১০৩ বিনা-৭, ১৭, ৫১ ও কাটারিভোগ এবং মিনিকেট জাতের ধান চাষ করেছেন।

উপজেলার নন্দীগ্রাম সদর ইউনিয়নের কৈডালা গ্রামের কৃষক মো: মিজানুর রহমান মিনু’র সাথে কথা বললে তিনি বলেন, আমি ৫০-৬০বিঘা জমিতে আমন ধানের চাষাবাদ করেছি। এবার ধান খুব ভালো হয়েছে। এখন জমিতে সার ও কীটনাশক প্রয়োগ করতে হচ্ছে। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার আমন ধানের বাম্পার ফলন হবে বলে আশা করছি।

ভাটগ্রাম ইউনিয়নের কৃষক মো: ইয়াকুব আলী মাস্টার বলেন, আমন মৌসুমে আমরা বেশির ভাগ জমিতে ৪৯ ও ৩৪ ধানের চাষবাদ করেছি। অনেকে বিনা-৭ ও ৫১ ধানের চাষ করেছে। তবে সব জাতের ধানের গাছই ভালো দেখা যাচ্ছে। আশা করচ্ছি আমন ধানের ভালো ফলন হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: গাজিউল হকের সাথে কথা বললে তিনি জানান, এ উপজেলার কৃষকেরা ধান চাষে বেশ পারদর্শী। আশা করছি বিগত বছরের মত এবারও আমন ধানের ভালো ফলন হবে। সে লক্ষ্যে আমরা মাঠপর্যায়ে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছি। এছাড়াও আমার অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তারাও দিন-রাত পরিশ্রম করে মাঠ পর্যায়ে কৃষকদের সার্বক্ষণিক সেবা দিয়ে যাচ্ছে।

Check Also

নন্দীগ্রামে বর্নাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রামে বর্নাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ৩১শে জুলাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 4 =

Contact Us