সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / ইবির নতুন উপাচার্য অধ্যাপক নকীব নসরুল্লাহ

ইবির নতুন উপাচার্য অধ্যাপক নকীব নসরুল্লাহ

শেরপুর নিউজ ডেস্ক:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহিনুর ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। পদে থাকাকালীন তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধাও পাবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

উপাচার্য অধ্যাপক নকীব মোহাম্মদ নাসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ল নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

নকীব মোহাম্মদ নসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম সম্পন্ন করেন। পরে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউদ ওয়ালেস থেকে আন্তর্জাতিক আইন বিষয়ে এলএলএম করেন। এরপর দেশটির ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে এমফিল ও আন্তর্জাতিক বিনিয়োগ আইনে পিএইচডি সম্পন্ন করেন তিনি। পরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে শিক্ষকতা শুরু করেন। তিনি সাদ্দাম হোসেন হলের প্রাধ্যক্ষ এবং প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিনের দায়িত্বে ছিলেন।

সাউদ এশিয়ান স্টাডিজ, সামার স্কুল রিভিউ, ট্রান্সন্যাশনাল করপোরেশনস রিভিউ, ওয়ার্ল্ড জার্নাল অব সোশ্যাল সাইন্সসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক আইন জার্নালে তার অনেক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ড. নকীব নসরুল্লাহ সক্রিয় ভূমিকা পালন করেছেন।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর পদত্যাগ করেন শেখ হাসিনা সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৩তম উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে উপাচার্য পদ থেকে পদত্যাগ করেন।

Check Also

অক্টোবরের মাঝামাঝি এইচএসসির ফল প্রকাশ হতে পারে

শেরপুর নিউজ ডেস্ক: চলতি বছর এইচএসসি ও সমমানের কিছু পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আবার কিছু পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 9 =

Contact Us