সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / পাহাড় কাটা প্রতিরোধে ডিসিদের কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশ

পাহাড় কাটা প্রতিরোধে ডিসিদের কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশ

 

শেরপুর নিউজ ডেস্ক :

দেশের বিভিন্ন অঞ্চলে অনিয়ন্ত্রিতভাবে পাহাড় ও টিলা কাটার বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জেলা প্রশাসকদের বিশেষ নির্দেশনা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, পাহাড় কাটার ফলে পাহাড় ধস, বন্যা, জলাবদ্ধতা, পরিবেশ দূষণ, জীববৈচিত্র্য হ্রাস ও ভূমিক্ষয়ের মতো প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। এ বিধ্বংসী কার্যক্রম অবিলম্বে বন্ধ করতে সমন্বিত উদ্যোগ নেওয়া প্রয়োজন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের আয়োজনে ১৯ জেলার জেলা প্রশাসকের সঙ্গে জুমে আয়োজিত মতবিনিময় সভায় যুক্ত হয়ে উপদেষ্টা এ কথা বলেন।

রিজওয়ানা হাসান আরও বলেন, পাহাড় কাটার ফলে স্থানীয় জনগণের জীবনমানের ওপর মারাত্মক প্রভাব পড়ছে। উন্নয়নের নামে পাহাড় কর্তন করা যাবে না। প্রতিটি জেলায় পাহাড়ের তালিকা প্রস্তুত করে পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে, যাতে অন্যরা এ থেকে শিক্ষা নিতে পারে।

সভায় আরেক উপদেষ্টা হাসান আরিফ বলেন, পাহাড় কাটা রোধে সুনির্দিষ্ট নীতিমালা করতে হবে। পাহাড় রেখেই উন্নয়নমূলক কাজ করতে হবে। ভূমি মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে পাহাড়ের তালিকা করতে পারে।

সভায় জেলা প্রশাসকেরা তাদের অঞ্চলে পাহাড় কাটার বর্তমান পরিস্থিতি তুলে ধরে সরকারি নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন।

Check Also

ড. ইউনূস-বাইডেন বৈঠক : নতুন উচ্চতায় দ্বিপক্ষীয় সম্পর্ক

শেরপুর নিউজ ডেস্ক : বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘ সাধারণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 3 =

Contact Us