Home / পরিবেশ প্রকৃতি / তিন দিন সারা দেশে ভারি বর্ষণের পূর্বাভাস

তিন দিন সারা দেশে ভারি বর্ষণের পূর্বাভাস

 

শেরপুর নিউজ ডেস্ক :

বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে সারা দেশে আজ বুধবার থেকে আগামী তিন দিন ভারি বৃষ্টির সঙ্গে বজ্রবৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অফিস। এ ছাড়াও সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ মধ্যপ্রদেশ ওডিশা লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এর প্রভাবে দেশের আট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণও হতে পারে। এই বৃষ্টি আগামী শুক্রবার পর্যন্ত থাকবে। তবে পুরোপুরি কমবে না, কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।

উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পাশাপাশি সাগর উত্তাল হয়ে উঠেছে। এ সময় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আর এই সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৫ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এই সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

তবে আগামী পাঁচ দিনে বৃষ্টির প্রবণতার কমে যাওয়ার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস।

Check Also

সাত বিভাগে বইছে তাপপ্রবাহ

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে সরে যেতে শুরু করেছে মৌসুমী বায়ু। এ কারণে আকাশ পরিষ্কার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 11 =

Contact Us