Home / বিনোদন / যেভাবে অস্কারের দৌড়ে অংশ নিচ্ছে ‘লাপাতা লেডিস’

যেভাবে অস্কারের দৌড়ে অংশ নিচ্ছে ‘লাপাতা লেডিস’

শেরপুর নিউজ ডেস্ক:

মাত্র দুদিন আগে অস্কারের জন্য মনোনীত হয়েছে কিরণ রাও পরিচালিত, আমির খান এবং জ্যোতি দেশপান্ডে প্রযোজিত ‘লাপাতা লেডিস’। সিনেমাটির গল্প আর অভিনয় দর্শকের মন ছুঁয়ে গেছে। এই ছবিটি বাদেও অস্কারে ভারতের অফিশিয়াল এন্ট্রি নেয়ার জন্য বেশকিছু সিনেমা ছিল তালিকায়। এর মধ্যে ছিল বলিউডের হিট সিনেমা ‘অ্যানিমেল’, মালয়ালম ইন্ডাস্ট্রি থেকে জাতীয় পুরস্কার বিজয়ী ‘আট্টাম’ ও কান বিজয়ী ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’।

তবে শেষ পর্যন্ত নির্বাচিত হয়েছে ‘লাপাতা লেডিস’। অস্কারে পাঠানোর জন্য এটি নির্বাচন করেছে ভারতের বিশেষ কমিটি। অসমীয়া পরিচালক জাহ্নু বড়ুয়ার নেতৃত্বাধীন ১৩ সদস্যের সিলেক্ট কমিটির সর্বসম্মতিক্রমে আমির খান ও কিরণ রাও প্রযোজিত এ সিনেমাকে একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে জায়গা দিয়েছে।

পায়েল কাপাডিয়ার সিনেমাটি বিশ্বজুড়ে নিজের নামে পরিচিত। এ নিয়ে বিদেশী গণমাধ্যমেও আলোচনা হয়েছে। ফলে সিনেমাটি নিয়ে আরো ভালো কিছু আশা করাই যেত। কিন্তু সেদিক দিয়ে গেলেন না সিলেকশন কমিটি। তাদের মনে হয়েছে ভারত ও নারীকে উপস্থাপন করা ‘লাপাতা লেডিস’ই অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করার উপযুক্ত।
চলতি বছরের মার্চে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘লাপাতা লেডিস’। সিনেমাটিতে সামাজিক বার্তা, নারীশিক্ষা, পুরুষের একাধিপত্য, নারীর অসহায়ত্ব, যন্ত্রণা ও অসম্মানের কথা উঠে এসেছে। তবে পরিচালক আড়ম্বরহীন, মোলায়েমভাবে ও হাস্যরসের ছোঁয়ায় সেসব কথা সিনেমায় যত্নের সঙ্গে তুলে ধরেছেন। এতে অভিনয় করেছেন রবি কিষাণ, ছায়া কদম, নীতাংশি গোয়েল, প্রতিভা রাংতা ও স্পর্শ শ্রীবাস্তব প্রমুখ।

Check Also

হঠাৎ আলোচনায় কেন ফারজানা ব্রাউনিয়া?

  শেরপুর নিউজ ডেস্ক : চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজসহ পাঁচজনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − three =

Contact Us