Home / দেশের খবর / বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্প নিয়ে অনিশ্চয়তা

বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্প নিয়ে অনিশ্চয়তা

শেরপুর নিউজ ডেস্ক:
বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েল গেজ (ব্রড গেজ ও মিটার গেজ) রেলপথ নির্মাণ প্রকল্পের জন্য প্রতিশ্রæত ঋণের অর্থ ছাড় এবং ঠিকাদার নিয়োগে ভারতীয় কর্তৃপক্ষের তরফে কোন সাড়া মিলছে না। ফলে প্রকল্পটির ভবিষ্যত নিয়ে নতুন করে অনিশ্চয়তা তৈরি হয়েছে। গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে ভারতীয় ঋণের অর্থে নির্মাণাধীন কুলাউড়া-শাহবাজপুর রেলপথ প্রকল্পে কর্মরত সেই দেশটির কর্মীরা নিজ দেশে ফিরে যাওয়ার প্রেক্ষাপটে বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্পকে ঘিরে ওই অনিশ্চয়তা দেখা দিয়েছে।
অবশ্য সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ভারতীয় কর্তৃপক্ষ প্রকল্পগুলোর কাজ চালিয়ে যাওয়ার ব্যাপারে এখন পর্যন্ত নেতিবাচক কোন বার্তা দেয়নি। বরং তাদের দৃষ্টিতে শেখ হাসিনার পতনের পর সৃষ্ট ‘অস্থিতিশীল’ পরিবেশ ‘স্থিতিশীল’ হলেই তারা প্রকল্পগুলোর কাজ শুরু করবে। এক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের উর্ধ্বতন এক কর্মকর্তা গত ৩০ আগস্ট নয়াদিল্লীতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধীর জয়সওয়ালের একটি বিবৃতিকে তাৎপর্যপূর্ণ হিসেবে উল্লেখ করেছেন। বাংলাদেশে চলমান ভারতীয় প্রকল্পগুলোর বিষয়ে ওইদিন জয়সওয়াল বলেছিলেন, ‘বাংলাদেশের পরিস্থিতি স্থিতিশীল হলে তারা অন্তর্বর্তী সরকারের সঙ্গে পরামর্শ করে চলমান প্রকল্পের কাজগুলো আবার শুরু করবেন।’

 

স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ওই প্রকল্পের কাজ দ্রæত শুরু করার জন্য ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে সরকারের যোগাযোগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন। তারা বলছেন, দ্বি-পক্ষীয় স্বার্থেই চুক্তি অনুযায়ী ভারতকে বাংলাদেশে নেওয়া প্রকল্পগুলো’র কাজ শেষ করতে হবে। এজন্য সরকারের পক্ষ থেকে আলোচনা করতে হবে। সুশাসনের জন্য প্রচারাভিযানের (সুপ্র) বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক কেজিএম ফারুক বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েল রেলপথ নির্মাণ প্রকল্পকে উত্তরাঞ্চলের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ একটি প্রকল্প উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশে রেলওয়ের যতগুলো প্রকল্প চলমান রয়েছে তার মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদি কোন কারণে ভারতীয় কর্তৃপক্ষ অনাগ্রহী হয় তাহলে বাংলাদেশ সরকারকে নিজস্ব অর্থ দিয়েই প্রকল্পের কাজ শুরু করতে হবে।’
বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত সরাসরি রেলপথ না থাকায় এ অঞ্চলের ট্রেনগুলোকে বর্তমানে রাজধানী ঢাকা যেতে হলে সান্তাহার, নাটোর এবং পাবনার ঈশ্বরদী হয়ে প্রায় ১২০ কিলোমিটার অতিরিক্ত ঘুর পথে চলাচল করতে হচ্ছে। বাড়তি ওই পথ ঘুরতে একদিকে যেমন সময়ের অপচয় হচ্ছে তেমনি বেশি ভাড়াও গুনতে হচ্ছে। বগুড়া থেকে যেখানে সড়ক পথে ঢাকা পৌঁছাতে লাগে ৭ ঘন্টা সেখানে ট্রেনে ঘুরপথে যেতে লাগে ১০ থেকে ১১ ঘন্টা। রেলওয়ে কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, দুই জেলার মধ্যে দূরত্ব মাত্র ৭৩ কিলোমিটার। নতুন রেলপথ চালু হলে বগুড়া থেকে সিরাজগঞ্জ হয়ে মাত্র ৫ ঘন্টায় ঢাকায় পৌঁছানো সম্ভব।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পের আওতায় ডুয়েল গেজের দু’টি রেলপথ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। একটি হলো- বগুড়ার শহরের ছোট বেলাইল এলাকা থেকে সিরাজগঞ্জের এম মনসুর আলী স্টেশন পর্যন্ত ৭৩ কিলোমিটার এবং অপরটি হলো বগুড়ার কাহালু স্টেশন থেকে রাণীরহাট পর্যন্ত ১২ কিলোমিটার রেলপথ। মূলত সান্তাহারের দিক থেকে ছেড়ে আসা ঢাকাগামী এবং ঢাকা থেকে ছেড়ে সান্তাহার হয়ে দিনাজপুরের পার্বতীপুরগামী ট্রেনগুলো যাতে বগুড়া স্টেশনকে এড়িয়ে সরাসরি চলাচল করতে পারে সেজন্য কাহালু-রাণীরহাট রেলপথটি নির্মাণ করা হচ্ছে। দু’টি রেলপথ মিলিত হওয়ার কারণে বগুড়া শহর থেকে ৮ কিলোমিটার দূরে রাণীরহাটে একটি জংশনও নির্মাণ করা হবে। আরেকটি জংশন হবে সিরাজগঞ্জে। এছাড়া নতুন ওই রেলপথের জন্য দুই জেলা সীমানায় আরও ৬টি স্টেশন স্থাপন করা হবে। সেগুলো হলোঃ শেরপুর, আড়িয়া বাজার, ছোনকা, চান্দাইকোনা, রায়গঞ্জ ও কৃষ্ণদিয়া।

 

রেলওয়ের তথ্য মতে, গুরুত্বপূর্ণ ওই প্রকল্পটি ২০১৮ সালের ৩০ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদিত হয়। সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৭৯ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে ৫৬ শতাংশ বা ৩ হাজার ১৪৬ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা ঋণ দেবে ভারত। শুরুতে প্রকল্পটির নির্মাণ কাজ ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে শেষ করার কথা ছিল। কিন্তু পরামর্শক নিয়োগ এবং নকশা চুড়ান্ত করা নিয়ে বিলম্বের কারণে তা সম্ভব হয়নি। ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর ভারতীয় কর্তৃপক্ষ পরামর্শক নিয়োগ দেওয়ার পর তারা ২০২৩ সালের ৩০ জুন চুড়ান্ত নকশা প্রণয়ন করেন। এরপর ২০২৬ সালের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়।

 

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ৮৫ কিলোমিটার দীর্ঘ রেলপথ নির্মাণের জন্য বগুড়া ও সিরাজগঞ্জ জেলার মোট ৯৬০ একর জমি অধিগ্রহণ করতে হবে। এর মধ্যে বগুড়া জেলা সীমানায় ৪৭৯ দশমিক ১৫ একর এবং বাদবাকি ৪২০ দশমিক ৬৮ একর অধিগ্রহণ করা হবে সিরাজগঞ্জ জেলা সীমানায়। ভূমি অধিগ্রহণ খাতের ব্যয় মেটানোর জন্য প্রকল্পে ১ হাজার ৯২১ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। এরপর প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমি অধিগ্রহণের প্রস্তাব সম্বলিত ৪ ধারার নোটিশ চলতি বছরের ফেব্রæয়ারিতে ভূমি মালিকদের কাছে পাঠানো হয়।

 

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় সিরাজগঞ্জ এগিয়ে, পিছিয়ে বগুড়া
বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েল গেজ রেলপথ নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালকের কার্যালয়ে দেওয়া তথ্য অনুযায়ী, নতুন ওই রেলপথ নির্মাণের জন্য দুই জেলার মধ্যে সিরাজগঞ্জ জেলা সীমানায় অধিগ্রহণ প্রক্রিয়ায় বেশ অগ্রগতি হয়েছে। ওই জেলার জেলা প্রশাসনের অধীন ভূমি হুকুম দখল কর্মকর্তার কার্যালয় জমি মালিকদেও ৪ ধারার নোটিশ পরবর্তী যৌথ তদন্ত কার্যক্রম দ্রুত শেষ করে তাদের প্রতিবেদন ভূমি মন্ত্রণালয়ে জমাও দিয়েছে। তবে বগুড়া জেলা প্রশাসকের কার্র্যালয়ের ভূমি হুকুম দখল কর্মকর্তার কার্যালয় তাদের যৌথ তদন্ত এখনও শেষ করতে পারেনি। ফলে জমি অধিগ্রহণের জন্য পরবর্তী ধাপের কার্যক্রম তারা শুরু করতে পারছেন না। বগুড়ার পিছিয়ে থাকার জন্য তারা ভূমি হুকুম দখল কার্যালয়ের সার্ভেয়ারদের গাফিলতিকে দায়ী করেছেন।

 

বগুড়ায় ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় বিললিম্বত হওয়ার কারণ সম্পর্জে স্থানীয় ভূমি হুকুম দখল কর্মকর্তা আব্দুল ওয়াজেদ জানান, সিরাজগঞ্জে মোট ৩৭টি মৌজার ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। আর বগুড়ায় অধিগ্রহণ করা হবে ৫৬টি মৌজার জমি আর ভূমির পরিমাণও বেশি। তিনি বলেন, শুধু মৌজা এবং ভূমি পরিমাণই বেশি নয়। বগুড়ায় প্রস্তাবিত জমিগুলোতে অনেক স্থাপনা রয়েছে। মাত্র ৪জন সার্ভেয়ার দিয়ে সেগুলো পরিমাপের পাশাপাশি স্থাপনাগুলোর বিবরণ নেওয়া সময় সাপেক্ষ বিষয়। এরই মধ্যে আমরা ৫১টি মৌজার যৌথ তদন্ত শেষ করেছি। বাকি ৫টি মৌজার কাজ এক মাসের শেষ করা সম্ভব হবে। তার পর পরই চুড়ান্ত অধিগ্রহণের জন্য ৭ ও ৮ ধারার প্রস্তুতি নেওয়া হবে।
বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েল গেজ রেলপথ প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে প্রকল্প পরিচালক মনিরুল ইসলাম ফিরোজী বলেন, প্রকল্পের জন্য ঠিকাদার নিয়োগ করবে ভারতীয় কর্তৃপক্ষ। এজন্য গত বছর অক্টোবরে ঠিকাদারের তালিকা চেয়ে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোন জবাব পাওয়া যায়নি। তবে আমরা আশাবাদী। ঋণ ছাড় হলেই ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া চুড়ান্ত হতে পারে।

Check Also

নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে: স্থানীয় সরকার উপদেষ্টা

শেরপুর নিউজ ডেস্ক: নির্বাচন প্রক্রিয়া ঠিক করে সক্রিয় ও উন্নত জায়গায় নিতে হবে বলে জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − eight =

Contact Us