Home / বগুড়ার খবর / সারিয়াকান্দিতে বাঙালি ও যমুনার পানি বাড়ছে

সারিয়াকান্দিতে বাঙালি ও যমুনার পানি বাড়ছে

 

সারিয়াকান্দি (বগুড়া) সংবাদদাতা : সারিয়াকান্দিতে যমুনা ও বাঙালি নদীর পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় যমুনায় ৪৬ সেন্টিমিটার এবং বাঙালিতে ২৯ সেন্টিমিটার পানি বেড়েছে। পানি বৃদ্ধিতে উপজেলার নিম্ন এলাকার স্থানীয় জাতের গাইঞ্জা ধান ও মাসকলাই আক্রান্ত হতে শুরু করেছে। এতে ফসলহানির আশঙ্কায় কৃষক।

সারিয়াকান্দির যমুনা নদীতে গতকাল রোববার বিকেল ৩টায় পানির উচ্চতা ছিল ১৩ দশমিক ৪৭ মিটার। আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৩টায় পানির উচ্চতা হয়েছে ১৩ দশমিক ৯৩ মিটার। অর্থাৎ গত সোমবার পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনায় ৪৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। তবে এই নদীর পানির বিপৎসীমা এ উপজেলায় ১৬ দশমিক ২৫ মিটার। তাই পানি এখনও আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে বিপৎসীমার ২ দশমিক ৩২ মিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে।

এদিকে যমুনার পাশাপাশি বাঙালি নদীর পানিও গত কয়েকদিন ধরেই বৃদ্ধি পাচ্ছে। গতকাল রোববার বিকেল ৩টায় এই নদীর পানির উচ্চতা ছিল ১৩ দশমিক ৭৭ মিটার। আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৩টায় এই নদীর পানির উচ্চতা ছিল ১৪ দশমিক ৬ মিটার। অর্থাৎ আজ সোমবার পর্যন্ত ২৪ ঘণ্টায় এই নদীর পানি ২৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। এ নদীর পানির বিপৎসীমা ১৫ দশমিক ৩৬ মিটার।

তাই পানি সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে বিপৎসীমার ১ দশমিক ৩০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। এদিকে গত কয়েকদিনের অব্যাহত পানি বৃদ্ধিতে উপজেলার স্থানীয় জাতের গাইঞ্জাধান এবং মাসকলাইসহ বেশকিছু ফসল পানিতে নিমজ্জিত হতে শুরু করেছে।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, এ বছর এ উপজেলায় সর্বমোট ১৩শ’ হেক্টর জমিতে গাইঞ্জা ধানের আবাদ হয়েছে। এর মধ্যে ১০ হেক্টর জমির গাইঞ্জাধান পানিতে নিমজ্জিত হয়েছে। এছাড়া উপজেলায় ৪৮০ হেক্টর জমিতে মাসকলাইয়ের আবাদ হয়েছে। এর মধ্যে দুই হেক্টর জমির মাসকলাই পানিতে আক্রান্ত হয়েছে। তবে বেশি ফসলহানির খবর পাওয়া গেছে সদর ইউনিয়নের নিজতিতপরল, অন্তারপাড়া চরে এবং হাটশেরপুর ইউনিয়নের দিঘাপাড়া চরে।

এছাড়া উপজেলার চালুয়াবাড়ী, কাজলা, কর্ণিবাড়ী এবং বোহাইল ইউনিয়নের কিছু কিছু নিচু এলাকার চরেও ফসলহানির খবর পাওয়া গেছে। বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক বলেন, আরও কয়েকদিন যমুনা ও বাঙালি নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। তবে পানি বিপৎসীমা অতিক্রম করার কোনও শঙ্কা নেই।

Check Also

বগুড়ার জেলা প্রশাসক হোসনা আফরোজার শেরপুরে বিভিন্ন স্থান পরিদর্শন

শেরপুর নিউজ ডেস্ক:বগুড়ার নবাগত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হোসনা আফরোজা শেরপুর উপজেলার বিভিন্ন স্থান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + seven =

Contact Us