Home / দেশের খবর / ভিসা নিয়ে দুঃসংবাদ দিলো ভারত

ভিসা নিয়ে দুঃসংবাদ দিলো ভারত

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভারতীয় ভিসা পেতে বিলম্ব হচ্ছে বলে অভিযোগ রয়েছে। সময় মতো ভিসা না পাওয়ায় গত মাসে ঢাকায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে বিক্ষোভ দেখান অনেকে। এই প্রেক্ষিতে বাংলাদেশের নাগরিকদের ভিসার আবেদনের ক্ষেত্রে অবস্থান স্পষ্ট করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার রবিবার (২৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, ‘আপৎকালীন এবং চিকিৎসার’ প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের ভিসা দেয়া হচ্ছে না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়ালের উদ্ধৃতি দিয়ে এতে আরো বলা হয়, আপাতত বাংলাদেশিদের চিকিৎসার এবং জরুরি প্রয়োজনে ভিসা দেয়া হচ্ছে। যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা প্রদানও স্বাভাবিক হবে।

শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশে বন্ধ ছিল ভারতের ভিসা পরিষেবা। পরিস্থিতি বিবেচনায় ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে তখন ভারতে ফিরিয়ে নেয়া হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর ভারতীয় ভিসা কেন্দ্রগুলোতে পুনরায় কাজ শুরু হলে সেখানেও বিক্ষোভ দেখাতে শুরু করেন অনেকে। এর জেরে ফের ব্যাহত হয় কাজ। বাধ্য হয়ে ভারতীয় দূতাবাস এবং ভিসা কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা মোতায়েন করে অন্তর্বর্তী সরকার। এরমধ্যে সেপ্টেম্বর থেকে আবার জরুরি ভিত্তিতে পরিষেবা দেয়া শুরু হয়েছে ভিসা আবেদন কেন্দ্রগুলোতে।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানিয়েছে, প্রাথমিকভাবে ভিসা সেন্টার খুলেছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং খুলনায়। তবে এখনই সবাই ভিসা পাবেন না। কেবলমাত্র যারা চিকিৎসার জন্য যাবেন, তাদেরই জরুরি ভিত্তিতে দেয়া হবে অগ্রাধিকার। সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে ভারত জানিয়েছে, ‘বাংলাদেশের পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার ভিসা প্রদানের বিষয়টিও আগের মতো হয়ে যাবে। আপাতত ‘শর্তসাপেক্ষে’ বাংলাদেশিদের ভিসা দেয়া হবে।

Check Also

সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের বিকল্প নেই: প্রধান বিচারপতি

  শেরপুর নিউজ ডেস্ক: প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ বলেন, ‘যে প্রত্যাশায় আমাদের দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + fifteen =

Contact Us