Home / পরিবেশ প্রকৃতি / সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ,বাড়বে বৃষ্টি

সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ,বাড়বে বৃষ্টি

শেরপুর নিউজ ডেস্ক :

আগামী দু-দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এতে রাজধানীসহ সারা দেশে বাড়বে বৃষ্টি।

বুধবার (২ অক্টোবর) রাজধানীসহ ১৩ জেলায় ভারি বৃষ্টি হয়েছে। এদিকে সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।

আবহাওয়া অধিপ্তরের এক বার্তায় বলা হয়েছে, ঢাকা, বরিশাল, ভোলা, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও এর আশপাশের এলাকাসমূহের ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি বয়ে যাচ্ছে।

এক ঘণ্টার বৃষ্টিতে ডুবেছে রাজধানী ঢাকা। প্রধান সড়কগুলোতে হাঁটু পানি, অলিগলিতে পানি উঠেছে আরও বেশি। সন্ধ্যা ৭টায় ঢাকায় শুরু হয় মুষলধারে বৃষ্টি। এক ঘণ্টা ধরে চলা বৃষ্টিতে বহু এলাকার ফুটপাতও পানিতে ডুবে হয়ে গেছে। সড়কে পানি জমে যাওয়ায় যানজটে আটকে পড়েন নগরবাসী।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শুক্রবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের সব প্রধান নদ-নদীর পানি সমতল বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সিলেট বিভাগের সুরমা ও কুশিয়ারা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৩ দিন পর্যন্ত সিলেট বিভাগ ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের (৪৪-৮৮ মিমি/২৪ ঘণ্টা) প্রবণতা রয়েছে, যার পরিপ্রেক্ষিতে সুরমা ও কুশিয়ারা নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেতে পারে। চট্টগ্রাম বিভাগে গোমতী ও হালদা, ফেনী, সাঙ্গু নদীর পানিও বৃদ্ধি পেতে পারে।

Check Also

আবারো বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের শঙ্কা

শেরপুর নিউজ ডেস্ক:   বঙ্গোপসাগরে আবারো ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =

Contact Us