Home / বিনোদন / ‘আমি অভিনেতাই হতে চেয়েছি’-জাহিদ হাসান

‘আমি অভিনেতাই হতে চেয়েছি’-জাহিদ হাসান

শেরপুর নিউজ ডেস্ক:

দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় কাজ উপহার দিয়ে সবার প্রিয় অভিনেতা জাহিদ হাসান। ছোট ও বড় পর্দার সমান নন্দিত এই অভিনেতা একের পর এক ভিন্নধর্মী চরিত্রে নিজেকে প্রকাশ করেছেন। পৌঁছে গেছেন অনন্য উচ্চতায়। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী এই অভিনেতার আজ জন্মদিন।

জীবনের ৫৭ বসন্ত কাটিয়ে আজ ৫৮ বছরে পা রাখলেন এই তারকা। ১৯৬৭ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জ শহরে জন্মগ্রহণ করেন তিনি। ৯০ দশক থেকে দেশের প্রথম সারির অভিনেতাদের একজন তিনি।

শৈশব থেকে নাটক এবং যাত্রা উপভোগ করা জাহিদের উচ্চমাধ্যমিকে পড়াকালে মাথায় ঢোকে মঞ্চনাটকের ভূত। তখন থেকেই মঞ্চনাটকের মানুষদের সঙ্গে শুরু হয় তার মেলামেশা। তাদের কাছে শুনেছিলেন-যারা থিয়েটারকে ভালোবাসবে, মঞ্চ ঝাড়ু দেবে, লেগে থাকবে, তারাই এক সময় ভালো করবে। জাহিদ হাসান বলেন, ‘মা-বাবা চাইতেন আমি ডাক্তার হই, কিন্তু আমার ইচ্ছা ছিল অভিনেতা হওয়ার। থিয়েটারকর্মীদের কথা শুনে আমি থিয়েটারে আসতাম, পুরো হলরুম নিজ হাতে মুছতাম। অভিনয়টা তখন থেকেই ভালো লাগত। শত বাধা সত্ত্বেও লেগে থাকতাম। এমনও দিন গেছে, শুধু রিহার্সাল আর রিহার্সাল করে গেছি।’

জন্মদিনের অভিব্যক্তি সম্পর্কে তিনি বলেন, ‘প্রত্যেক জন্মদিনেই মহান সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করি বাবা-মা দুজনেই যেহেতু বেঁচে নেই। তাদের জন্য দোয়া করি আর জম্মদিন এলে নিজের সঙ্গে বোঝাপড়া করি যে ভুলগুলো ইতিপূর্বে করেছি তা যেন আর না করি শুদ্ধতা আর সুন্দরের চর্চায় যেন বাকি জীবন কাটাতে পারি।’

সম্প্রতি তিনি কয়েকটি কাজ নিয়ে পরিচালকদের সাথে কথা বলেছেন। ওয়েব এবং ওটিটিতে তিনটি নাটকে অভিনয় করার কথা আছে তার। দুটি হচ্ছে নির্মাতা রায়হান রাফীর। একটির নাম ‘পালাবি কোথায়’, অন্যটির নাম এখনো চূড়ান্ত হয়নি। অন্য যেইটাতে অভিনয়ের কথা রয়েছে নির্মাতা আলীম নূরের নাটক ‘উৎসব’-এ খুব দ্রুত শুটিং শুরু করবেন তিনি। ১৯৮৬ সালে আব্দুল লতিফ বাচ্চু পরিচালিত ‘বলবান’ ছবি দিয়ে বড়পর্দায় অভিষেক ঘটে তার। এর পর কাজ করে প্রশংসা পেয়েছেন হুমায়ূন আহমেদের ‘আমার আছে জল’, ‘শ্রাবণ মেঘের দিন’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’, মোস্তফা কামাল রাজের ‘প্রজাপতি’, তৌকীর আহমেদের ‘হালদা’, গোলাম সোহরাব দোদুলের ‘সাপলুড’ এবং মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমায়।

Check Also

মা হচ্ছেন কোয়েল মল্লিক

শেরপুর নিউজ ডেস্ক: পূজা শুরুর আগেই ভক্তদের সুখবর দিলেন ওপার বাংলার জনপ্রিয় অভিনেত্রী কোয়েল মল্লিক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 − four =

Contact Us