Home / পরিবেশ প্রকৃতি / সুন্দরবনে এবার বাঘের সংখ্যা বাড়ার সম্ভাবনা

সুন্দরবনে এবার বাঘের সংখ্যা বাড়ার সম্ভাবনা

শেরপুর নিউজ ডেস্ক:

খুলনা ফরেস্ট অফিসের উদ্যোগে এক হাজার দুইশ’র বেশি ক্যামেরা ট্র্যাকিংয়ের মাধ্যমে মাধ্যমে সুন্দরবনে বাঘ গণনা শেষ হয়েছে। আশা করা হচ্ছে, আগের তুলনায় এবার বাঘের সংখ্যা বাড়বে। আগামী ৮ অক্টোবর গণনার ফল প্রকাশ করা হবে।

বাংলাদেশ পরিবেশ উন্নয়ন বেস্টের প্রধান নির্বাহী পরিচালক মো. মাকসুদুর রহমান বলেছেন, আমরা এখন অপেক্ষায় আছি কবে ফলটা পাব। আশা করি, এবার বাঘ বাড়বে। বাঘ সুন্দরবনসহ প্রকৃতিকে রক্ষা করছে।

সচেতনতার কারণেই বাঘের সংখ্যা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, তবে তিন বছর অন্তর কোটি কোটি টাকা ব্যয়ে বাঘ গণনা না করে এই টাকা দিয়ে উপকূলীয় মানুষের উন্নয়নে কাজ করলে আরো উপকৃত হবে।

সুন্দরবন পশ্চিমের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, এর আগে বিশ্বব্যাংকসহ বিভিন্ন সংস্থার মাধ্যমে বাঘ জরিপ হলেও এ বছর দেশীয় প্রযুক্তি ও দেশের অর্থায়নে খুলনার চারটি রেঞ্জেই ক্যামেরার ট্রাকিংয়ের মাধ্যমে জরিপ পরিচালনা করা হয়। এছাড়া ঝড়, বন্যা ও জলোচ্ছ্বাস থেকে বাঘকে রক্ষার জন্য ‘বাঘের কেল্লা’ নির্মাণ করা হচ্ছে সুন্দরবনে।

পরিবেশ রক্ষাবিষয়ক সংগঠন বেলার খুলনা বিভাগীয় সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল গণমাধ্যমকে বলেন, খুলনা ফরেস্ট অফিস ২০১৫ ও ২০১৮ সালের পর তৃতীয়বারের মতো সুন্দরবনের বাঘ গণনা শুরু করেছিল ২০২২ সালে। ৩৬ কোটি টাকা ব্যয়ে তিন বছরে বাঘ গণনা ও সংরক্ষণবিষয়ক দুইটি মেগা প্রকল্প সম্পন্ন হয়েছে। আমরা জেনেছি বাঘের সংখ্যা সুন্দরবনে বেড়েছে।

Check Also

সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ,বাড়বে বৃষ্টি

শেরপুর নিউজ ডেস্ক : আগামী দু-দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এতে রাজধানীসহ সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =

Contact Us