সর্বশেষ সংবাদ
Home / আইন কানুন / আয়কর আইন সংস্কারে সাত সদস্যের টাস্কফোর্স

আয়কর আইন সংস্কারে সাত সদস্যের টাস্কফোর্স

 

শেরপুর নিউজ ডেস্ক:

আয়কর আইন, ২০২৩ সংস্কার সংক্রান্ত সাত সদস্যের টাস্কফোর্স গঠন করা হয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

এতে বলা হয়, ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স, ১৯৮৪ রহিতক্রমে যুগোপযোগী ও সময়োপযোগী করে সম্পূর্ণ বাংলা ভাষায় আয়কর আইন, ২০২৩ (২০২৩ সালের ১২ নম্বর আইন) প্রণয়ন করা হয় যা গত বছরের ২২ জুন গেজেট আকারে প্রকাশিত হয়। আইনটির মূল ধারা, সংশ্লিষ্ট বিধি, প্রজ্ঞাপন ইত্যাদি অধিকতর ব্যবসা ও জনবান্ধব এবং মাঠ পর্যায়ে প্রয়োগ সহজতর করার লক্ষ্যে টাক্সফোর্স গঠন করা হলো।

কর অঞ্চল-৬-এর কর কমিশনার ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ মামুনকে টাস্কফোর্সের আহ্বায়ক এবং কর অঞ্চল-১৪-এর পরিদর্শী রেঞ্জের যুগ্ম কর কমিশনার অমিত কুমার দাসকে সদস্য সচিব করা হয়। অন্যান্য সদস্য হলেন-এনবিআরের প্রথম সচিব (কর বিধি) এম এম জিল্লুর রহমান, কর অঞ্চল-১৯-এর কর কমিশনার (চলতি দায়িত্ব) ড. লুৎফুর নাহার বেগম, বিসিএস কর একাডেমির পরিচালক হাফিজ আল আসাদ, কর আপিল অঞ্চল-২-এর যুগ্ম কর কমিশনার তাপস কুমার চন্দ এবং কর অঞ্চল-১৪-এর পরিদর্শী রেঞ্জের যুগ্ম কর কমিশনার মহিদুল ইসলাম চৌধুরী।

প্রয়োজনবোধে যে কোনো পর্যায়ে এই কমিটিতে প্রয়োজনীয় সংখ্যক সদস্য কো-অপ্ট করা যেতে পারে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। টাস্কফোর্সের কর্ম পরিধির বিষয়ে বলা হয়, আয়কর আইন, বিধি, প্রজ্ঞাপন, পর্যালোচনা ও প্রয়োজনীয় সংস্কার; প্রয়োগ পর্যালোচনা ও সংস্কার; বিদ্যমান কর ব্যয়গুলো পর্যালোচনা ও সংস্কার, সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় এবং আইনের প্রয়োজনীয় সংস্কার, পরিবর্তন, পরিমার্জন ও পরিবর্ধন বিষয়ক সুনির্দিষ্ট প্রস্তাবনা দাখিল।

Check Also

জামিন পেলেন মাহমুদুর রহমান

শেরপুর নিউজ ডেস্ক: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 2 =

Contact Us