Home / বিদেশের খবর / সবুজ হচ্ছে অ্যান্টার্কটিকা!

সবুজ হচ্ছে অ্যান্টার্কটিকা!

শেরপুর নিউজ ডেস্ক: রফের প্রান্তর অ্যান্টার্কটিকা ক্রমেই পরিবর্তিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে সেখানে বাড়ছে উদ্ভিদ; প্রজাতির ঘাসে সবুজাভ হয়ে উঠেছে প্রান্তর। সবুজের এ আচ্ছাদন গত কয়েক দশকে দশ গুণেরও বেশি বেড়েছে।

সম্প্রতি স্যাটেলাইটের মাধ্যমে সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৯৮৬ সালে অ্যান্টার্কটিকায় এক বর্গ কিলোমিটারেরও কম উদ্ভিদ ছিল। কিন্তু ২০২১ সালে তা বেড়ে প্রায় ১২ বর্গ কিলোমিটারে পৌঁছেছে। গবেষকরা বলছেন, ২০১৬ সালের পর উদ্ভিদের বৃদ্ধির গতি উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

বরফে আবৃত এ মহাদেশে উদ্ভিদের বিস্তার বৈশ্বিক উষ্ণতার ফল, যা বেশ দ্রুত ঘটছে। বিজ্ঞানীদের মতে, এ বৃদ্ধির ফলে অ্যান্টার্কটিকার বাস্তুতন্ত্র ঝুঁকির মুখে পড়তে পারে।

যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. থমাস রোলান্ড বলেন, অ্যান্টার্কটিকার দৃশ্যপটে এখনও বরফ ও তুষারের আধিপত্য। কিন্তু উদ্ভিদের আচ্ছাদন নাটকীয়ভাবে বেড়েছে। অ্যান্টার্কটিকা উপদ্বীপের মোট আয়তন প্রায় ৫ লাখ বর্গ কিলোমিটার। ভবিষ্যতের উষ্ণতা নিয়েও গবেষক রোলান্ড সতর্ক করে বলেন, এটা কার্বন নির্গমন বন্ধ না হওয়া পর্যন্ত চলতে থাকবে।

নেচার জিওসায়েন্সে প্রকাশিত গবেষণাটি নিয়ে যুক্তরাজ্যের নর্থাম্ব্রিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু শেফার্ড বলেন, এটি খুব আকর্ষণীয় গবেষণা, যা আমি অ্যান্টার্কটিকার লারসেন ইনলেটে দুই বছর আগে পরিদর্শন করার সময় দেখেছিলাম। সেখানে একটি নদীর মধ্যে সবুজ শৈবাল বেড়ে উঠছে।

গবেষকরা বলছেন, ২০১৭ সালে অ্যান্টার্কটিকায় উদ্ভিদের হার বৃদ্ধি পাওয়ার তথ্য জানা গেলেও আচ্ছাদিত এলাকার বিস্তৃতি জানা যায়নি। এটি জলবায়ু পরিবর্তনের জন্য একটি নির্ণায়ক।

Check Also

ইসরায়েল-হামাস যুদ্ধের বর্ষপূর্তিতে যুক্তরাষ্ট্রের সতর্কতা

শেরপুর নিউজ ডেস্ক: ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার এক বছর পূর্ণ হচ্ছে ৭ অক্টোবর। হামলার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − fourteen =

Contact Us