Home / দেশের খবর / আজ বোধন, কাল মহাষষ্ঠী

আজ বোধন, কাল মহাষষ্ঠী

শেরপুর নিউজ ডেস্ক: শারদীয় দুর্গোৎসব শুরুর প্রাক্কালে আজ পঞ্চমীতে হবে দশভূজা দেবীর বোধন। পুরাণ অনুসারে, দক্ষিণায়নে নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য এই বোধনের মাধ্যমে বন্দনা পূজা অনুষ্ঠিত হয়। সে অনুসারে মণ্ডপে-মন্দিরে আজ মঙ্গলবার পঞ্চমীতে সায়ংকাল তথা সন্ধ্যায় বন্দনা পূজা অনুষ্ঠিত হবে।

বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। শরৎকালের দুর্গাপূজায় এই বোধন করার বিধান রয়েছে। বিভিন্ন পুরাণ অনুসারে ভগবান রামচন্দ্র শরৎকালে রাক্ষসরাজ রাবণকে বধের উদ্দেশ্যে দুর্গাপূজা করেন। তিনি অকালে এই বোধন করেন বলেই এটি অকালবোধন নামে খ্যাত। তবে বসন্তকালে চৈত্র মাসে যে দুর্গাপূজা বা বাসন্তীপূজা অনুষ্ঠিত হয়, তাতে বোধনের প্রয়োজন হয় না।
আজ বোধন শেষে কাল বুধবার মহাষষ্ঠীতে ষষ্ঠীবিহিত পূজা, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে দুর্গাপূজা। পাঁচ দিনের এই উৎসব শেষ হবে আগামী ১৩ অক্টোবর রোববার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

স্বতঃস্ফূর্ত আনন্দে উদযাপনের আশাবাদ সিপিবির আসন্ন দুর্গোৎসব স্বতঃস্ফূর্ত আনন্দে উদযাপিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। এ উৎসব শঙ্কামুক্ত পরিবেশে উদযাপন করতে প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তা নিশ্চিতের জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দলটি। গতকাল ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটির সঙ্গে মতবিনিময় সভায় এই আহ্বান জানান সিপিবি নেতারা।

Check Also

পিটার হাস পুনরায় ঢাকায়,প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

শেরপুর নিউজ ডেস্ক: ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস পুনরায় বাংলাদেশে এসেছেন। তবে এবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 7 =

Contact Us