Home / বিদেশের খবর / ভয়াবহ রূপ নিয়েছে হারিকেন ‘মিল্টন’

ভয়াবহ রূপ নিয়েছে হারিকেন ‘মিল্টন’

শেরপুর নিউজ ডেস্ক: হারিকেন হেলেনের তাণ্ডবে বিপর্যয় পুরোপুরি কাটানোর আগেই আরেকটি ঘূর্ণিঝড় যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে। বিপজ্জনক এই ঘূর্ণিঝড়ের নাম ‘মিল্টন’। বর্তমানে এটি মেক্সিকো উপকূলে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হিসেবে অবস্থান করছে। চলতি সপ্তাহের মাঝামাঝি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উপকূলে আঘাত হানার সময় বড় হারিকেনে পরিণত হতে পারে এটি।

তবে আরো ভয়াবহ রূপ নিয়েছে হারিকেন মিল্টন। বর্তমানে এটি ক্যাটাগরি-৫ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। মঙ্গলবার (০৮ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের চেয়ে ভয়ংকর রূপ নিয়ে এটি এখন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে অগ্রসর হচ্ছে।

বর্তমানে ২৮৫ কিলোমিটার গতিবেগে এটি অগ্রসর হচ্ছে। যার ফলে উপকূলীয় অঞ্চলে সম্ভাব্য বিপর্যয়কর ঝড়ের ক্রমবর্ধমান কঠোর সতর্কতা জারি করা হয়েছে। কর্তৃপক্ষের জারি করা এক সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবার পূর্ণ শক্তির সঙ্গে এ ঝড় জনবহুল শহর টাম্পা সংলগ্ন উপসাগরে আঘাত হানতে পারে।

এর আগে মায়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ‘মিল্টন’ রবিবার ভোরে ফ্লোরিডার টাম্পা থেকে প্রায় এক হাজার ৩৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি ঘণ্টায় সাত কিলোমিটার বেগে পূর্ব দিকে অগ্রসর হচ্ছিল। তবে এটি ঘণ্টায় ৯৫ কিলোমিটার গতি নিয়ে ঘুরপাক খাচ্ছে।
ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেন, ‘মিল্টন’ ঠিক কোথায় আঘাত হানবে তা জানা না থাকলেও এটি স্পষ্ট যে এটি ফ্লোরিডায় কঠোরভাবে আঘাত হানবে। তিনি এক সতর্কবার্তায় বলেন, লোকজনকে সরিয়ে নেওয়ার সময় দ্রুত ফুরিয়ে আসছে। সোমবার (০৭ অক্টোবর) বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের ধরে নিতে হবে এটি একটি দানব হতে চলেছে।

গত মাসের শেষদিকে যুক্তরাষ্ট্রে আঘাত হানে হারিকেন হেলেন। ফ্লোরিডাসহ পাঁচটি অঙ্গরাজ্যকে লণ্ডভণ্ড করে দেওয়া হারিকেন হেলেনের ভয়াবহতা সম্পর্কে সঠিক তথ্য দিতে না পারায় ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির কঠোর নিন্দা করেছে মার্কিন সরকার। ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে এ পর্যন্ত ২২৭ জন নিহত হওয়ার খবর মিলেছে।

Check Also

নাইজেরিয়ায় তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ১০০

শেরপুর নিউজ ডেস্ক: নাইজেরিয়ায় একটি জ্বালানি তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে প্রায় ১০০ জনের প্রাণহানি ঘটেছে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 13 =

Contact Us