Home / খেলাধুলা / ভারতে হোয়াইটওয়াশের লজ্জা পেলো টাইগাররা

ভারতে হোয়াইটওয়াশের লজ্জা পেলো টাইগাররা

 

শেরপুর নিউজ ডেস্ক:

লক্ষ্যটা ২৯৮! পাহাড়সমান লক্ষ্য তাড়ায় নেমে অবিশ্বাস্য কিছুই করতে হতো বাংলাদেশকে। তবে শেষমেশ তা হয়নি। উল্টো ১৩৩ রানে হেরেছে বাংলাদেশ।

শনিবার (১২ অক্টোবর) রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৯৭ রানের রেকর্ড পুঁজি পায় ভারত। জবাবে ১৬৪ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ১৩৩ রানের এই পরাজয়ে হোয়াইটওয়াশের লজ্জা পেলো টাইগাররা।

পাহাড়সমান লক্ষ্য তাড়ায় নেমে ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় বাংলাদেশ। মায়াঙ্ক যাদবের লাফিয়ে ওঠা বলে স্লিপে রিয়ান পরাগের হাতে ক্যাচ দেন ওপেনার পারভেজ হোসেন ইমন। রানের খাতা খোলার আগেই ফেরেন তিনি।

আরেক ওপেনার তানজিদও দ্রুতই ফেরেন। ওয়াশিংটনের অফ স্টাম্পের বাইরে বলে কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে পরাগের হাতে ধরা পড়েন।

এরপর অধিনায়ক নাজমুল হোসেন শান্তকেও দ্রুতই হারায় বাংলাদেশ। দলীয় ৫৯ রানের মাথায় রবির বলে উইকেটরক্ষক স্যামসনের হাতে ক্যাচ দিয়ে ১১ বলে ১৪ রান করে ফেরেন টাইগার দলপতি।

এদিন ভালো শুরু করেছিলেন লিটন। তবে, ইনিংস খুব বেশি বড় করতে পারেননি। ২৫ বলে করেন ৪২ রান।

ক্যারিয়ারের শেষ টি–টোয়েন্টিতে মাহমুদউল্লাহ-ও মনে রাখার মতো কিছু করতে পারেনি। ৯ বল খেলে করেন ৮ রান।

রিশাদ হোসেনের ডাক, শেখ মেহেদির ৩ রানের ভিড়ে উজ্জ্বল তাওহীদ হৃদয়ের ফিফটি। তাতে খানিকটা কমেছে পরাজয়ের ব্যবধান।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করেন ভারতীয় দুই ওপেনার অভিষেক শর্মা ও সাঞ্জু স্যামসন। তবে এই জুটি আজ আর বড় হয়নি। দলীয় ২৩ রানে তানজিমের বলে শেখ মেহেদীর হাতে ক্যাচ দিয়ে ফেরেন অভিষেক। ৪ বলে ৪ রান আসে তার ব্যাট থেকে। এরপর হায়দরাবাদের মাঠে শুধুই চার-ছক্কার বৃষ্টি। পঞ্চম ওভারের দ্বিতীয় বলেই দলীয় হাফ-সেঞ্চুরি ছুঁয়ে ফেলে টিম ইন্ডিয়া।

এরপর মোস্তাফিজকে আক্রমণে এনেও লাভ হয়নি। ১ চার এবং ১ ছক্কা হজম করেন দ্য ফিজ। তাসকিনের করা পঞ্চম ওভারে ২ চার ও এক ছক্কা এসেছে। ষষ্ঠ ওভারে তানজিম থেকে ৩ চার এবং এক ছক্কা আদায় করে ভারতীয় অধিনায়ক। তাদের তাণ্ডবে রীতিমতো দিশেহারা বাংলাদেশের বোলিং লাইন-আপ।

এর ১০ ওভার শেষে ভারতের রান গিয়ে দাঁড়ায় ১ উইকেট হারিয়ে ১৫২। বাংলাদেশের বোলারদের পিটিয়ে তুলোধুনো করেন স্যামসন ও সূর্যকুমার। মাত্র ৬০ বলেই তোলেন ১৫২ রান।

মাত্র ২২ বলে ৮ চার ও ২ ছক্কায় ৫০ করা স্যামসন ৪০ বলে ৯ চার ও ৮ ছক্কায় ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিও তুলে নেন। বাংলাদেশের বিপক্ষে যা দ্বিতীয় দ্রুততম। এতে ১৩ ওভারেই তাদের রান ছাড়িয়ে গেছে ১৯০। তবে সেঞ্চুরির পর বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি স্যামসন। মোস্তাফিজের বলে ডিপ-স্কয়ারে মেহেদীর হাতে ক্যাচ দেন স্যামসন। খেলেন ৪৭ বল, তাতে ১১ চার, ৮টি ছক্কা।

এরপর সূর্য ঝড়ে ১৪ ওভারেই দুইশ ছাড়ায় ভারতের পুঁজি। তবে দলীয় ডাবল সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকতে পারেননি ভারতীয় অধিনায়কও। তাকে ফিরিয়ে বিদায়ী উপহার দেন রিয়াদ। ফেরার আগে ৩৫ বলে ৪ চার ও ৫ ছক্কায় ৭৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন সূর্যকুমার।

এরপর ঝোড়ো ব্যাটিংয়ে মাত্র ১৬ দশমিক ৪ ওভারেই ২৫১ রান পেরিয়ে যায় টিম ইন্ডিয়া। স্যামসন ও সূর্যকুমারের পর হার্দিক পান্ডিয়া ও রিয়ান পরাগ ঝড় তোলেন। মাত্র ১৯ বলে দলীয় সংগ্রহে যোগ করেন ৫২ রান তারা।

তবে দলীয় ২৭৬ রানে ফেরেন রিয়ান পরাগ। তাসকিনের বলে উইকেটের পেছনে লিটনের হাতে ক্যাচ দিয়ে ১৩ বলে ১ চার ও ৪ ছক্কায় ৩৪ রানে ফেরেন তিনি।

এরপর হার্দিক প্যাভিলিয়নে ফিরলে দলীয় তিনশ ছুঁতে পারেনি ভারত। তানজিম হাসানের টানা দুই বলে হার্দিক পান্ডিয়া আর নীতিশ রেড্ডি বাউন্ডারিতে ক্যাচ দেন। শেষ বলে রিংকু সিং ছক্কায় নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২৯৭ রান তুলে ভারত।

Check Also

মেসির হ্যাটট্রিক

শেরপুর নিউজ ডেস্ক: লিওনেল মেসি কি ফুরিয়ে গেছেন? উত্তরটা যেন পেয়ে গেলেন মেসির সমালোচকরা। ৩৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =

Contact Us