Home / পড়াশোনা / এমপিওভুক্তির দাবিতে অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি

এমপিওভুক্তির দাবিতে অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি

শেরপুর নিউজ ডেস্ক: বৈধভাবে নিয়োগ পাওয়া সাড়ে তিন হাজার শিক্ষকের পক্ষে প্রধান উপদেষ্টার কাছে এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন বেসরকারি অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সামনে সকাল থেকে অবস্থান কর্মসূচি পালন করে এই দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচি পালনকালে শিক্ষক নেতাদেরকে শিক্ষা মন্ত্রণালয়ে ডেকে নিয়ে এমপিওভুক্তির বিষয়ে আশ্বাস দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিসহ মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, নিয়োগ পাওয়ার পর বিগত ৩২ বছরে এমপিওভুক্ত হতে বঞ্চিত শিক্ষকদের এই প্রথমবার সরাসরি এমপিওভুক্তির আশ্বাস দেওয়া হলো মন্ত্রণালয় থেকে। শিক্ষকরা জানান, তারা অবস্থান কর্মসূচি থেকে প্রধান উপদেষ্টার কাছে দাবি জানান।এরপর মন্ত্রণালয়ে ডেকে নিয়ে আশ্বাস দেওয়া হয়েছে।

শিক্ষকরা জানান, শিক্ষা উপদেষ্টার পক্ষে অতিরিক্ত সচিব ড. খ. ম কবিরুল ইসলাম মন্ত্রণালয়ে শিক্ষকদের সঙ্গে বৈঠক করেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ডেকে এনে সমস্যা সমাধানের নির্দেশ দেন অতিরিক্ত সচিব। বুধবারের বৈঠকে শিক্ষক নেতারা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স ফেডারেশনের সভাপতি নেকবর হোসেন জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিওনীতিমালা-২০২১ এ জনবল অন্তর্ভুক্ত করেনি বা কোনও নির্দেশনাও দেওয়া হয়নি। ফলে শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারছেন না সাড়ে ৩ হাজার শিক্ষক। শিক্ষকরা বিনা বেতনে ৩২বছর ধরে মানবেতর জীবন যাপন করছেন।

ডিগ্রি (পাস) কোর্সের তৃতীয় পদের শিক্ষকরা প্রচলিত ‘জনবলকাঠামো ও এমপিওনীতিমালা-২০১৮’ তে না থাকলেও তারা ২০২১ সালের ‘জনবলকাঠামো ও এমপিওনীতিমালায়’ অন্তর্ভুক্ত হয়েছেন। শিক্ষকদের প্রশ্ন,তাহলে সম-যোগ্যতায় ও একই প্রক্রিয়ায় নিয়োগ পাওয়া অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা এমপিওভুক্ত কেন হচ্ছেন না? কেন এই বৈষম্য, এই বৈষম্যের অবসান চান তারা।

কর্মসূচি তে অংশগ্রহণকারী শিক্ষকদের অভিযোগ, অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকদের সরকারের জনবলকাঠামো ও এমপিওনীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একাধিকবার নির্দেশনা থাকলেও অদৃশ্য কারণে শিক্ষা মন্ত্রণালয় আজও তা বাস্তবায়ন করেনি।

মাদ্রাসা কারিকুলামে কামিল শ্রেণি (যা মাস্টার্সের সমমান) এমপিওভুক্ত হলে জেনারেল শিক্ষায় বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সকে এমপিওভুক্ত করা হয়নি।

বিগত সরকারের আমলে অনার্স-মাস্টার্স কোর্স সম্বলিত ৩০২টি ডিগ্রি কলেজ সরকারি করা হয়েছে, অথচ বেসরকারি অনার্স শিক্ষকরা এখনও সরকারি কোনও সুযোগ সুবিধা পান না।

শিক্ষকদের দাবি: ১. জাতীয় বিশ্ববিদ্যায়ের অধিভুক্ত বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগ পাওয়া প্রতি বিভাগে অনার্স কোর্সে পাঁচ জন এবং মাস্টার্স কোর্সে সাত জন শিক্ষককে প্রচলিত ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিওনীতিমালা’ অনুযায়ী অর্ন্তভুক্ত করতে হবে। এমপিও দিয়ে যোগদানের তারিখ থেকে অভিজ্ঞতা গণনা করতে হবে।

২. সহকারী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতিসহ অন্যান্য সুযোগ সুবিধা দিতে হবে।

Check Also

এইচএসসিতে পাশের হার ৭৭.৭৮ শতাংশ

শেরপুর নিউজ ডেস্ক: ২০২৪ সালের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =

Contact Us